আবু সায়েম,কক্সবাজার:
কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ঋত্বিক চৌধুরী ও তার টিম  করোনা ভাইরাস ( covid – 19) এর সংক্রমণ রোধে হাতের স্পর্শ বিহীন চাকাযুক্ত হ্যান্ড ওয়াশ বেসিন ( ইজি ওয়াশ) উদ্ভাবন করেছেন।
দেশের চলমান সংকট পরিস্থিতিতে করোনা ভাইরাস যাতে সংক্রমিত না হয় সেজন্য চাকাযুক্ত হ্যান্ড ওয়াশ বেসিন উদ্ভাবন করা হয়েছে।
উদ্ভাবিত ইজি ওয়াশ সম্পর্কে কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ঋত্বিক চৌধুরী বলেন, হাতের স্পর্শবিহীন চাকাযুক্ত হ্যান্ড ওয়াশ বেসিন ব্যবহ্নত হলে করোনা সংক্রমণ হওয়ার কোন সুযোগ নেই।
উক্ত ইজি ওয়াশ ব্যবহার করলে পানি এবং সাবানের অপচয় রোধ করা যাবে। উদ্ভাবিত ইজি ওয়াশ বেসিন স্বল্প জায়গায় স্থাপন করা যায়, বেশী জায়গার দরকার হয় না। ইজি ওয়াশ বেসিনে যে যন্ত্রাংশগুলো ব্যবহার করা হয়েছে তা খুবই সহজলভ্য এবং স্বল্প খরচে তৈরী করা যায়।
তিনি আরো জানান, ইজি ওয়াশ বেসিনে চাকা সংযুক্ত থাকায় সহজে এক স্থান থেকে অন্য স্থানে মুভ করা এবং যে কোন জরুরি প্রয়োজনে ও সংকট মোকাবিলায় এবং দূর্যোগকালীন সময় সহজেই স্থাপন করা যাবে।
ইজি ওয়াশ বেসিনটি মূলত পা স্পর্শ করলেই ব্যবহার প্রক্রিয়া শুরু হয়, ফলশ্রুতিতে করোনা ভাইরাসের সংক্রমণরোধে প্রত্যক্ষভাবে সহযোগিতা করবে।
হাত স্পর্শবিহীন হ্যান্ড ওয়াশ বেসিন ( ইজি ওয়াশ) বেশী আকর্ষণীয়তা হওয়ায় মানুষকে হাত ধৌত করণ এবং অধিকতর নিরাপদ ও পরিষ্কার ও পরিচ্ছন্ন থাকতে কার্যকর ভূমিকা পালন করবে।
উল্লেখ্য যে, হাত স্পর্শ বিহীন হ্যান্ড ওয়াশ বেসিন ( ইজি ওয়াশ) ইতি মধ্যে কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ঋত্বিক চৌধুরী কক্সবাজার জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানে হস্তান্তর করবেন বলে জানান।