চট্টগ্রাম প্রতিনিধি:

করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তে নমুনা পরীক্ষা শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে ‘লেভেল টু’ পর্যায়ের বায়োসেপটি ল্যাব গড়ে তোলা হয়েছে।

জানা গেছে, সব ঠিক থাকলে ঈদুল ফিতরের পরই বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে নবপ্রতিষ্ঠিত ‘সেন্টার বায়োলজিক্যাল রিসার্চ ল্যাবে’ করোনাভাইরাসের নমুনা শনাক্তের কাজ শুরু হবে।

বৃহস্পতিবার (২১ মে) রাতে এসব বিষয়ে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সভাপতি ড. এসএম রফিকুল ইসলাম।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে করোনার নমুনা পরীক্ষা শুরুর জন্য স্বাস্থ্য বিভাগের কাছে অনুমতি চাওয়া হয়েছে। অনুমতি পেলেই করোনার নমুনা পরীক্ষা শুরু করবে বিশ্ববিদ্যালয়।

গত কয়েকদিন ধরে সংবাদ প্রচার হচ্ছে, চট্টগ্রাম বিভাগের ৯টি জেলার করোনাভাইরাস শনাক্তের জন্য মাত্র দুটি পিসিআর মেশিনের ব্যবহার করা হচ্ছে। যদিও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে নমুনা পরীক্ষার সক্ষমতা ও পিসিআর মেশিন দুটোই রয়েছে। এরপরই একে একে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে নমুনা পরীক্ষার কার্যক্রম শুরু হয়। সেই ধারাবাহিকতার অংশ হিসেবে এবার করোনার নমুনা পরীক্ষা শুরু করতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।