চট্টগ্রাম প্রতিনিধি:

দু’মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে কারখানার সামনে সড়ক অবরোধ করে একবার বিক্ষোভ, পরে নির্ধারিত সময়ে বেতন পরিশোধে ব্যর্থ হওয়ায় গোল্ডেন সান লিমিটেড নামে একটি কারখানার অফিস ঘেরাও করে কয়েকশত শ্রমিকরা বিক্ষোভ করেন।

মঙ্গলবার (১৯ মে) দুপুর ২টা থেকে কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর আজিমপাড়া এলাকায় বিক্ষুদ্ধশ্রমিকেরা কারখানাটির অফিস ঘেরাও করে ৩ ঘন্টা যাবত কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন।

বিক্ষুদ্ধ শ্রমিকেরা জানান, এর আগে দু’মাসের বেতন গত ১০ মে পরিশোধের কথা ছিলো, কিন্তু পরিশোধ করেননি। এরপরে আন্দোলনের মুখে প্রতিশ্রুতি দিয়েছিলেন গত মার্চ মাসের বেতন ১৭ মে রকেটের মাধ্যমে এবং এপ্রিল মাসের বেতন ২০ মে একইভাবে পরিশোধ করা হবে। কিন্তু তাও বেতন পরিশোধ করেননি। পরে অফিস ঘেরাও করলে বাধ্য হয়ে লিখিত নোটিশ প্রদান করে কাল বেতন পরিশোধের আশ্বাস দিলে কারখানার শ্রমিকেরা বাড়ি ফিরেন।

বিক্ষুব্ধ শ্রমিকরা আরো জানান, গত দুই মাস ধরে বেতন ভাতা দেয় নি কারখানা কর্তৃপক্ষ। কিন্তু ঈদের আগে এক মাসের বেতন পরিশোধ করার কথা থাকলেও বোনাস পরিশোধ না করার কথা জানায় কর্তৃপক্ষ। তাই বকেয়া বেতন ও বোনাস পরিশোধের দাবিতে দুপুর থেকে আন্দোলনে নেমেছে শ্রমিকরা। শ্রমিকরা আরো জানান, আজ আন্দোলন বিক্ষোভ করার পরে এক মাসের বেতন দিয়েছে কারখানা কতৃপক্ষ।

পাশাপাশি গোল্ডেন সান লিমিটেড তাদের প্রকাশিত নোটিশে লিখেছেন, এপ্রিল মাসের বেতন ২০ মে মাগরিবের অাগে মোবাইল একাউন্টে পরিশোধ করবেন। বোনাস ও মে মাসের বেতন জুন মাসের মধ্যে দু’ভাগে পরিশোধ করবেন। নগদে নয়, সবার বেতন বোনাস মোবাইলে পাঠানো হবে। বেতন পেতে কোন সমস্যা হলে কারখানার মানব সম্পদ বিভাগ (এইচ অার) এ যোগাযোগ করার কথা জানানো হয় নোটিশে।

কারখানার ম্যানেজার মো. ওমর হায়দার বলেন, ‘বেতন ভাতা নিয়ে শ্রমিকরা যে আন্দোলন বিক্ষোভ করেছিল তা নিয়ে সমঝোতা হয়েছে। রকেটের মাধ্যমে পরিশোধ করা হবে। এছাড়া বোনাসের বিষয়টি নিয়ে ঊর্ধ্বতনদের সঙ্গে কথা হয়েছে জুন মাসে তাও পরিশোধ করা হবে।’

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •