বিবিসি, আল জাজিরা:
করোনাভাইরাস ইস্যুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আবারও ‘চীনের পুতুল’ হিসেবে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মার্কিন তহবিল স্থগিত করেছেন ট্রাম্প। করোনা মহামারিতে চীনের পক্ষে অবস্থান নেওয়ার অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছেন তিনি।

সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট বলেন, করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকা খুবই দুঃখজনক। যুক্তরাষ্ট্র তাদের বছরে ৪৫০ মিলিয়ন ডলার পরিশোধ করে। চীন দেয় বছরে ৩৮ মিলিয়ন ডলার। অথচ তাদের কার্যক্রম ‘চীনকেন্দ্রিক’। তারা চীনের পুতুল।

করোনাভাইরাস ইস্যুতে এর আগেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চীনের সমালোচনা করেছেন ট্রাম্প। গত ৮ মে ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সংস্থাটি চীনের পুতুলে পরিণত হয়েছে। চীন যা করছে তা তাদের কাছে সবসময় ঠিক মনে হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি না এটি সচেতনভাবে করা হয়েছে। হয়তো অযোগ্যতার কারণে হয়েছে। ভাইরাসটি হয়তো ছড়িয়ে পড়েছে। তারা জানতো না কীভাবে বিষয়টি নিয়ে কথা বলবে।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রে ৪৫০ মিলিয়নের জায়গায় চীন দেয় বছরে ৩৮ মিলিয়ন ডলার। এরপরও বেইজিং তাদের বলে দেয় কী করতে হবে। এটা হতে পারে না।

মহামারির জন্য ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় চীনের ব্যর্থতার অভিযোগে দেশটিকে শায়েস্তা করার উপায় খুঁজছে ট্রাম্প প্রশাসন। ভাইরাসটির উৎস অনুসন্ধানে মার্কিন বিজ্ঞানীদের দেশটিতে প্রবেশ করতে দেওয়ার জন্যও চাপ দিচ্ছে ওয়াশিংটন। তবে এমন দাবি প্রত্যাখ্যান করেছে বেইজিং।