মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

ঘরে ঘরে চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে পরিচালিত ভ্রাম্যমাণ হাসপাতাল ১৭মে রোববার সকাল থেকে কক্সবাজার সদর উপজেলার বাণিজ্যিক রাজধানী ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে জনসাধারণকে ফ্রী চিকিৎসা সেবা দিতে যাবে।

করোনা সংক্রমণকালীন সময়ে সরকারের স্বাস্থ্য নির্দেশনা মানতে গিয়ে ঘরে থাকা মানুষের দ্বোরগোড়ায় ফ্রী চিকিৎসা সুবিধা দেওয়ার জন্য কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বিভিন্ন প্রতিষ্ঠানের সহায়তায় এই মানবিক উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন, কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাঃ শাজাহান আলি। চলমান লকডাউনে তৃনমুল পর্যায়ের লোকজন সাধারণ চিকিৎসা সেবা থেকে হয়ত বঞ্চিত হতে পারে, চিকিৎসা সেবা নিয়ে হয়ত সংকটে পড়তে পারেন। যা কোনভাবেই কাম্য নয়। তাই সহজে, অপেক্ষাকৃত নৈকট্যে, বিনামূল্যে কক্সবাজারের মানুষকে স্বাস্থ্য সেবা প্রদান করতে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এ মহতি উদ্যোগ নিয়েছেন বলে জানান, এডিএম মোহাঃ শাজাহান আলি। তিনি আরো বলেন, ফ্রী চিকিৎসা সেবার পাশাপাশি রোগীদের ফ্রী ওষুধ দেওয়া, করোনা ভাইরাস সংক্রামণ প্রতিরোধে ফ্রী মাস্ক, গ্লাভস, স্যানিটাইজারও বিতরণ করা হচ্ছে, ভ্রাম্যমান হাসপাতাল থেকে। কারো শরীরে করোনা ভাইরাস উপসর্গ দেখা দিলে তার শরীরের স্যাম্পল কালেকশন করে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে টেস্টের জন্য পাঠানোর ব্যবস্থাও রয়েছে এই ভ্রাম্যমান হাসপাতালে।কক্সবাজারের ভ্রাম্যমান হাসপাতালটির চলমান মানবিক কার্যক্রম অন্যান্য এলাকার জন্য একটি অনুকরণীয় দৃষ্টান্ত বলে মন্তব্য করেন এডিএম মোহাঃ শাজাহান আলি। একঝাঁক চিকিৎসক, স্বাস্থ্য কর্মী, স্বেচ্ছাসেবক এই ভ্রাম্যমাণ হাসপাতালে নিয়মিত শ্রম দিচ্ছেন। অসাধারণ এই মানবিক কাজে সম্পৃক্ত হওয়ায় সম্পৃক্ত থাকা সকলকে ধন্যবাদ জানান। এডিএম মোহাঃ শাজাহান আলি ভ্রাম্যমান হাসপাতালের চলমান সার্বিক কার্যক্রমে সকলকে সহযোগিতা করার জন্য কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষে সবার প্রতি অনুরোধ জানান।

প্রসঙ্গত, কক্সবাজার জেলা প্রশাসন পরিচালিত এই ভ্রাম্যমাণ হাসপাতাল ইতিমধ্যে কক্সবাজার সদর উপজেলার খুরুস্কুল ইউনিয়ন, চৌফলদন্ডি ইউনিয়ন, কক্সবাজার পৌরসভার কলাতলী, রামু উপজেলার জোয়ারিয়ানালা ব্যাঙ ডেপায় স্থানীয় জনসাধারণের মাঝে ফ্রী চিকিৎসা সেবা দিয়েছে। যা স্থানীয় লোকজনের কাছে খুবই প্রশংসিত হয়েছে। ভয়াবহ করোনা সংকটকালে জনস্বার্থে এধরণের মানবিক উদ্যোগ নেওয়ায় ফ্রী চিকিৎসা সেবা গ্রহণকারীরা ভ্রাম্যমাণ হাসপাতালের উদ্যোক্তা কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন। অনেক চিকিৎসা সেবা গ্রহনকারীরা বলেছেন, এধরণের সংকটময় পরিস্থিতিতে এই মানবিক সেবা তাদের জন্য অনেকটা ‘মেঘ না চাইতে বৃষ্টির মতো।’

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •