আলমগীর মানিক,রাঙামাটি :

অধিক মুনাফা লাভের আশায় অপরিপক্ক আনারসে ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে সেগুলো পরিবহণ করে নিয়ে যাওয়ার সময় হাতে নাতে আটক করে গাড়িভর্তি ২০ হাজার আনারস জব্দ করে গুরিয়ে দিয়েছে উপজেলা প্রশাসন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাতে রাঙামাটির নানিয়ারচর উপজেলায় অভিযান পরিচালনা করে এই কার্যক্রম চালানো হয়।

রাতে উপজেলা পরিষদের সামনে ক্ষতিকর কেমিক্যাল মেশানো এসব আনারস ধ্বংস করেন নানিয়ারচর উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা শিউলি রহমান তিন্নি ও নানিয়ারচর থানা অফিসার ইনচার্জ মোঃ সাব্বিরসহ অন্যান্য কর্মকর্তাগণ।

পুলিশ সূত্রে জানা যায়, নানিয়ারচর উপজেলাধীন ডিশেন পাড়া এলাকার সঞ্জয় চাকমা তার বাগানের আনারস বিক্রি করলে ঢাকার শাহআলম ও মোস্তফা নামের ২ ব্যবসায়ী অপরিপক্ব এসব আনারসে ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে বাজারজাতকরণের জন্য নিয়ে যাওয়ার সময় খবর পেয়ে স্থানীয় পুলিশ ট্রাকভর্তি এসব আনারস জব্দ করে নানিয়ারচর থানায় খবর দেয়। খবর পেয়েই থানা পুলিশের একটি টিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে ছুটে আসেন। এসময় অভিযুক্ত ঢাকার দুই ব্যবসায়ি ঘটনাস্থল থেকে সটকে পড়ে।

নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা তিন্নি জানান, “বেশ কিছুদিন ধরেই বিভিন্নভাবে আমি জানতে পেরেছি যে এলাকায় কিছু অসাধু ব্যবসায়ী মৌসুমি ফল আনারসে মারাত্বক ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে। তারই প্রেক্ষিতে খবর পেয়ে সন্ধ্যায় থানা পুলিশের সহায়তা নিয়ে ঘটনাস্থলে গিয়ে প্রায় ২০ হাজার আনারস জব্দ করে উপজেলা পরিষদ প্রাঙ্গনে আনা হয়। পরে তা রোলার দিয়ে ধ্বংস করা হয়।”
এই ধরনের ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে আনারস বাজারজাত করার অপকর্মের সাথে জড়িত যারাই থাকুক না কেন? এদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি নানিয়ারচরের সর্বত্রই নজরদারি বৃদ্ধি করা হবে এবং অভিযান চলমান রাখবে উপজেলা প্রশাসন।