ইমন সাইদ

মালয়েশিয়া থেকে


মহামারী করোনা ভাইরাসের প্রভাবে গত ১৮ মার্চ ২০২০ইং থেকে মালয়েশিয়াতে লকডাউন চলছে , চলবে আগামী ৯ জুন পর্যন্ত।ইতিমধ্যে আমরা দুই মাস অতিক্রম করতে চলেছি,করোনা ভাইরাস মোকাবিলায় মালয়েশিয়া সরকার শীঘ্রই সফলতার মূখ দেখতে পাবে বলে আমাদের ধারনা। ইতিমধ্যে ৬৮১৯ জন করোনা রোগী সনাক্ত হয়েছে যার – মধ্যে ৫৩৫১ জন সুস্থ্য ও ১১২ জনের মৃত্যু হয়েছে।
বাকি ১৩৫৬ জন চিকিত্সাধীন , তারাও সুস্থ হওয়ার পথে। করোনা মোকাবিলায় সফল মালয়েশিয়া ! এই দেশের নাগরিকদের চাকরিতে ছুটি থাকলেও সরকারি বেসরকারি সবাই ঠিক সময়ে বেতন পেয়ে যাচ্ছে , তাই তাদের জন্য তেমন একটা অসুবিধা হচ্ছে না।সব সমস্যা প্রবাসীদের জন্য।প্রবাসীরা হয়ে পড়েছে এতিম , যেন দেখার কেউ নাই।কাজ নাই বেতনও নাই।
খরচ ঠিকেই আছে বাসা ভাড়া,খাবারসহ নিত্য প্রয়োজনীয় খরচ।রাজধানী কুয়ালামপুরে হাই কমিশন ও বাংলাদেশী বিভিন্ন সংগঠন মুটামুটি এগিয়ে এসেছিল তাও সামান্য অল্প সংখ্যাক প্রবাসীরা পেয়েছে। লক্ষ লক্ষ প্রবাসীরা পাই নি কোন ধরনের সহযোগিতা। খুবই কষ্টে দিন পার করছে প্রবাসী বাংলাদেশীরা। তারমধ্যে ভিসা নবায়ন জটিলতা,এই লকডাউন সময়ে ভিসার মেয়াদ শেষ হয়ে অবৈধ হয়ে পড়েছে অনেক প্রবাসী , যদিও মালয়েশিয়া সরকার ঘোষনা দিয়েছে লকডাউন শেষে সবাই ভিসা নবায়ন করতে পারবে ২৫% ডিসকাউন্টে। তবে তারা এই এই মহামারি করোনা ভাইরাস ক্রাইসিসেও চলমান রেখেছে অবৈধ প্রবাসী গ্রেপ্তার অভিযান।
এ যেন ‘কাটা গায়ে লবন’ ।প্রবাসীদের মাঝে নতুন করে সৃষ্টি হয়েছে গ্রেফতার আতঙ্ক।প্রবাসীদের মাঝে অনেকেই বারবার ভিসা প্রাপ্তির জন্য টাকা দিয়েও ভিসা পায়নি, কর্তৃপক্ষ বিভিন্ন অজুহাত দেখায় এবং ভিসা প্রাপ্তির জন্য দেওয়া টাকাও ফেরত দেয়নি।ছাড় পাচ্ছে না লকডাউনে অবৈধ হয়ে পড়া প্রবাসীরাও। এদিকে লকডাউনের কারনে বাংলাদেশ হাই কমিশনের পাসপোর্ট নবায়ন কার্যক্রম বন্ধ , অনেকের পাসপোর্টের মেয়াদ শেষ পর্যায়ে নবায়ন করতে পারছে না , তারাও লকডাউন শেষে ভিসা নবায়নে নতুন পাসপোর্ট হাতে নিতে নতুন করে ভিসা নবায়নে সময় নিয়ে হিমশিম খাবে।
পরিশেষে, সরকার তথা দেশের উচ্চ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিকট আকুল আবেদন, আমরা প্রবাসীরাও মানুষ, অতীতের মতো আমার দেশের সরকার,আমার দেশ,আমরা প্রবাসীদের এমন সংকটময় সময়ে প্রবাসীদের সমস্যা সমাধানে পাশে থাকবেন এটাই কামনা করি। আমাদের বিশ্বাস, আমাদের পাশে কেউ না থাকলেও আমাদের দেশ আমাদের পাশে থাকবে।

 


১৫ মে ২০২০ইং , মালয়েশিয়া ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •