মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সিজেএম কোর্ট) ভার্চুয়াল কোর্টে বিচারিক কার্যক্রম বৃহস্পতিবার থেকে পুরোদমে শুরু হচ্ছে। গত ১২ মে ও আজ ১৩ মে ২দিনে মোট ৩২টি জামিন আবেদন অনলাইনে জমা পড়েছে। এসব আবেদনের উপর বৃহস্পতিবার ১৪ মে অনলাইনে শুনানি হবে। ভার্চুয়াল কোর্টের ফাইলিং ও অন্যান্য প্রাথমিক কার্যক্রম গত ১২ মে থেকে শুরু হয়েছে।

কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের আইটি শাখা এ তথ্য জানা গেছে।

সুত্র মতে, ভার্চুয়াল কোর্ট পরিচালনার জন্য কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দেলোয়ার হোসাইন’কে বিচারক নিয়োগ দেওয়া হয়েছে।

অনলাইনে জামিন আবেদন শুনানীকালে বিজ্ঞ বিচারক যেসব মামলায় প্রয়োজন মনে করবেন, সেসব মামলায় রাষ্ট্র পক্ষে কোর্ট ইন্সপেক্টর বা তাঁর প্রতিনিধি এবং আবেদনকারীর পক্ষে সংশ্লিষ্ট আইনজীবীর সাথে ভিডিও কনফারেন্স করে মামলা শুনানি করবেন। সুত্র মতে, প্রতি কার্যদিবসে কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে
ভার্চুয়াল কোর্টের বিচারিক কার্যক্রম নিয়মিত চলবে।

কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম চালু করার বিষয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল বলেন, সরকারের এই যুগান্তকারী সিদ্ধান্ত মাইলফলক হয়ে থাকবে। ডিজিটাল যুগে ভার্চুয়াল কোর্ট বিচারঙ্গনে নতুন মাত্রা যোগ করেছে। বৈশ্বিক মহামারী করোনা সংকটে সাধারণ ছুটি চলাকালে এই ভার্চুয়াল কোর্ট জামিন প্রার্থীদের কিছুটা হলেও স্বস্তিতে রাখবে এবং বিচারালয়ে জামিন প্রার্থীদের সংকট কমে আসবে বলে এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল মন্তব্য করেন। একই বিষয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ বলেন, সরকারি উদ্যোগে আগ্রহী আইনজীবীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার। আইনজীবী সমিতির মাধ্যমে আইনজীবীদের লজিস্টিক সাপোর্ট দিলে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম আরো সাবলীল ও গতিশীল হবে।কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ভার্চুয়াল কোর্টের বিচারিক কার্যক্রম শুরুর মাধ্যমে কক্সবাজার আইনঙ্গনে বৃহস্পতিবার ১৪ মে একটা নতুন ইতিহাস সৃষ্টি হবে। যে ইতিহাস বিচারঙ্গনকে আরো সমৃদ্ধ ও গতিশীল করবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •