মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে ভার্চুয়াল কোর্টের বিচারিক কার্যক্রম ১৩ মে বুধবার থেকে পুরোদমে শুরু হয়েছে। বুধবার সকাল পর্যন্ত অনলাইনে জামিন আবেদনের মামলা ফাইলিং হয়েছে মোট ১৪ টি। একই দিন অনলাইনে নিষ্পত্তি করা হয়েছে ১১টি ফৌজদারি মিচ মামলা। অর্থাৎ আসামীর জামিন চেয়ে দায়েরকৃত মামলা। কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল ১১টি ফৌজদারি মিচ মামলার অনলাইনে দায়েরকৃত রেকর্ড পর্যালোচনা করে ১০ মামলায় ১২জন আসামীকে জামিন দিয়েছেন। অন্য একটি মামলায় আসামীর জামিন আবেদন নামঞ্জুর করেছেন।

কক্সবাজার জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা ও একই আদালতের মুখপাত্র এস.এম আব্বাস উদ্দিন সিবিএন-কে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, ভার্চুয়াল কোর্টের ফাইলিং ও অন্যান্য প্রাথমিক কার্যক্রম গত ১২ মে থেকে শুরু হয়েছে। বিচারিক কার্যক্রম বুধবার ১৩ মে থেকে শুরু হয়েছে। জেলা জজ আদালতের মুখপাত্র এস.এম আব্বাস উদ্দিন আরো বলেন, ভার্চুয়াল কোর্টে মামলা শুনানীকালে বিজ্ঞ বিচারক যেসব মামলায় প্রয়োজন মনে করেছেন, সেসব মামলায় পাবলিক প্রসিকিউটর (পিপি) ও আসামি পক্ষের সংশ্লিষ্ট আইনজীবীর সাথে ভিডিও কনফারেন্স করেছেন। তিনি বলেন, প্রতি কার্যদিবসে ভার্চুয়াল কোর্টের বিচারিক কার্যক্রম নিয়মিত চলবে।

কক্সবাজারে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম চালু করার কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট মোহাম্মদ ছৈয়দ আলম বলেন, ডিজিটাল যুগে ভার্চুয়াল কোর্ট বিচারঙ্গনে নতুন মাত্রা যোগ করেছে। বৈশ্বিক মহামারী করোনা সংকটে সাধারণ ছুটি চলাকালে এই ভার্চুয়াল কোর্ট জামিন প্রার্থীদের কিছুটা হলেও স্বস্তিতে রাখবে এবং বিচারালয়ে জামিন প্রার্থীদের সংকট কমে আসবে। একই বিষয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ বলেন, ভার্চুয়াল কোর্টের বিচারিক কার্যক্রম শুরুর মাধ্যমে কক্সবাজার আইনঙ্গনে বুধবার ১৩ মে একটা নতুন ইতিহাস সৃষ্টি হলো। যে ইতিহাস বিচারঙ্গনকে আরো সমৃদ্ধ ও গতিশীল করবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ।

এদিকে, কক্সবাজারের ৩ টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যাুনালের ভার্চুয়াল কোর্টের ফলাইলিং অন্যান্য প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে বলে জানান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যাুনাল-১ এর জ্যেষ্ঠ বেঞ্চ সহকারী মোহাম্মদ শামীম। মামলা ফাইলিং এর সংখ্যার উপর নির্ভর করে অনলাইনে শুনানীর দিন ধার্য করা হবে বলে তিনি জানান।

ভার্চুয়াল কোর্টের বিচারিক কার্যক্রম সম্পর্কে বিচার বিভাগীয় স্টাফদের জন্য গত ১২ মে কক্সবাজার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •