জে. জাহেদ, চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটার পুরাতন ব্রীজঘাটের কাঁচা বাজার সংলগ্ন মাঠে সারি সারি ভ্যান গাড়ি। প্রতিটি ভ্যান গাড়ির টেবিলেই সাজানো আলু, লাউ (অন্য নাম কদু), বরবটি, ঢেঁড়শ (অন্য নাম ভেন্ডি), টমেটোসহ নানা ধরনের সবজিতে ভরা। মানুষ এখান থেকে নিজের পছন্দমত সবজি নিচ্ছেন। তবে টাকা দিয়ে নয়, একদম বিনামূল্যে।

করোনা পরিস্থিতির কারণে সৃষ্ট সঙ্কট মোকাবিলায় কর্ণফুলীতে ভিন্নধর্মী উদ্যোগে এ ফ্রি সবজি বাজার চালু করেছেন এলাকার স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন ‘মানবতার ফেরিওয়ালা কর্ণফুলী’। ইতোমধ্যে তাদের এই ফ্রি সবজি বাজার থেকে ২২৮টি পরিবারকে বিনামূল্যে সবজি সরবরাহ করা হয়েছে।

ব্যতিক্রমী এ কার্যক্রমে মানুষকে নিরাপদ ও শারীরিক দূরত্ব বজায় রেখে ফ্রি-তে কাঁচা সবজি বিতরণ করা হয়। অসচ্ছল ও যাদের কেনার সামর্থ্য নেই এমন পরিবারকে প্রয়োজন অনুযায়ী সবজি সরবরাহ করা হচ্ছে। প্রত্যেককে প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট সবজি দেওয়া হয়। এতে জনপ্রতি উল্লেখিত আইটেম হতে পাঁচটি সবজি মিলে আড়াই থেকে ৩ কেজি করে সবজি নিতে পারবেন।

‘মানবতার ফেরিওয়ালা কর্ণফুলী’ সংগঠনের নেতারা জানান, করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে মানুষকে ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে মানুষ বাজারের জন্য ঘর থেকে বের হচ্ছেন। তাতেও অনেক স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। আবার আর্থিকভাবে অসচ্ছলতায় অনেক মানুষ প্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতে পারছেন না। অনেকে অন্যের কাছে হাতও পাততে পারছেন না। এমন সঙ্কটে থাকা মানুষগুলোর পাশে দাঁড়াতে মানবতার ফেরিওয়ালা’র সামান্য উদ্যোগে সৃষ্টি ‌ফ্রি সবজি বাজার’।

তাঁরা আরও জানান, বর্তমানে অধিক মানুষ স্বইচ্ছায় সবজি নিচ্ছেন। করোনা পরিস্থিতি বিবেচনা করে এটি চলমান থাকবে এবং সবজির পরিমাণ আরও বাড়ানোর চেষ্টা চলছে। অনেকে চাইলে এ কাজে সাহায্যের হাত বাড়িয়ে সংযুক্ত হতে পারে।

এদিকে, তাঁদের এই মানবিক উদ্যোগকে স্থানীয়রা স্বাগত জানিয়েছেন। কেননা করোনা পরিস্থিতিতে অসহায় হয়ে পড়া মানুষগুলো কিছুটা হলেও স্বস্তি পাবে বলে মন্তব্য অনেকের। এ মানবতার বাজারের খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ফলে স্যোসাইল মিডিয়ায় প্রশংসায় ভাসছেন মানবতার ফেরিওয়ালা কর্ণফুলী সংগঠন।

সংগঠনের ১১তম এই ফ্রি সবজি বাজার কর্মসূচি চলাকালে উপস্থিত ছিলেন মহিউদ্দিন মন্জু , সাঈফ উদ্দিন, হারুনুর রশিদ পাটোয়ারি, আব্দুর রহমান , ইরফান মাসুদ, জাহিদ হাসান, ইমরান পাটোয়ারী, মামুন, নুর আলী, নাহিদ, মুর্শেদ পাপফু , জুয়েল, আহাদ, আজগর আলী পাপ্পু , সগির, শামসুল, আজম, পাভেল, রিমন, গিয়াস, দৌলত, রবিন, রহমত, রাসেল, সামুন, বারেক, সাকিবসহ অনেকে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •