মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা কারাগার থেকে ৮২ জন বন্দীকে ফেনী ও লক্ষীপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে। এদের মধ্যে ৪২ জন ফেনী জেলা কারাগারে এবং ৪০ জন লক্ষীপুর জেলা কারাগারে পাঠানো হয়। গত ১মে তাদেরকে পাঠানো হয়েছে।

বিষয়টি কক্সবাজার জেলা কারাগারের তত্ত্বাবধায়ক মোঃ মোকাম্মেল হোসেন সিবিএন-কে জানিয়েছেন। তিনি আরো জানান, গত ২৩ এপ্রিল কক্সবাজার জেলা কারাগারের অভ্যন্তরে ২টি বন্দী গ্রুপের মধ্যে সংঘটিত অপ্রীতিকর ঘটনার প্রেক্ষিতে জেল কোড অনুযায়ী তদন্ত করে ২০ জন বন্দীকে দোষী সাব্যস্ত করা হয়। দোষী সাব্যস্ত হওয়া ২০ জন বন্দীর মধ্যে শাস্তিমূলকভাবে ফেনী জেলা কারাগারে ১০ জন এবং লক্ষীপুর জেলা কারাগারে ১০ জনকে পাঠানো হয়েছে। অবশিষ্ট ৭২ জনকে কক্সবাজার জেলা কারাগারের অস্বাভাবিক বন্দীজট কমাতে উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে উল্লেখিত কারাগার ২ টিতে পাঠানো হয়েছে।

কক্সবাজার জেলা কারাগারের তত্ত্বাবধায়ক মোঃ মোকাম্মেল হোসেন আরো জানান, ৮২ জন বন্দীকে অন্যত্র পাঠানোর পরও শুধুমাত্র ৫শ’ বন্দী ধারণ ক্ষমতা সম্পন্ন কক্সবাজার জেলা কারাগারে ২মে শনিবার ৪৩৫০ জন বন্দী রয়েছে। তারমধ্যে ২৬১ জন মহিলা বন্দী। এছাড়া ২ মে সরকারের নির্বাহী আদেশে ৭ জন বন্দী মুক্তি পেয়েছে। তারপরও বর্তমান বন্দী সংখ্যা ধারণ ক্ষমতার প্রায় ৯ গুন বেশি।