জে.জাহেদ, চট্টগ্রাম প্রতিনিধি:

করোনায় মৃত রোগীকে স্ট্রোকে মৃত্যু বলে সনদ দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

গত সোমবার পাহাড়তলী ঠিকানায় করোনা পজিটিভ হওয়া ৭০ বছর বয়সী হুমায়ুন কবিরের ক্ষেত্রে এই অভিযোগ উঠেছে। হুমায়ুন কবিরের মৃত্যু হয় গত রোববার (২৬ এপ্রিল)। আর এই মৃত্যুতে করোনায় চট্টগ্রামের মৃতের সংখ্যা একজন বেড়ে ছয়জন হলো।

হুমায়ুন কবিরের মৃত্যু সম্পর্কে জানতে চাইলে পাহাড়তলী থানার ওসি মাইনুর রহমান বলেন, এই রোগী সপ্তাহখানেক ধরেই অসুস্থ ছিলেন। চাকরি করতেন সাগরিকা বিডি ফুডের সিকিউরিটি হিসেবে। গত রোববার গুরুতর অসুস্থ হলে ফৌজদারহাট হাসপাতালে নেয়ার পথে উনি মারা যান। আর মারা যাওয়ার পর পরিবারের লোকজন স্ট্রোক বলে ব্রাহ্মণবাড়ীয়ায় গ্রামের বাড়ি নিয়ে দাফন কার্যক্রম সম্পন্ন করেন।

এক প্রশ্নের জবাবে মাইনুর রহমান বলেন, আমরা স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানিয়েছি।
কিন্তু হুমায়ুন কবিরের ছেলে মোহাম্মদ শাহাদাতের কাছে আজ রাত ৯টার দিকে জানতে চাওয়া হয় তার বাবার মৃত্যুর বিষয়ে। তিনি বলেন, আমার বাবা অসুস্থ ছিলেন এবং বাসায় ছিলেন। হঠাৎ বুকে ব্যথা হওয়ায় রোববার ফৌজদারহাট হাসপাতালে নেয়ার পর চিকিৎসকরা মৃত ঘোষণা করে। পরে স্ট্রোক করে মৃত্যু বলে সার্টিফিকেট দেয়। এসময় বাবার নমুনা সংগ্রহ করা হয় এবং গতকাল সোমবার রাতে ফোন করে জানানো হয় আমার বাবার করোনা ছিল।

তিনি আরো বলেন, বাবাকে স্ট্রোক বলে মৃত্যু সার্টিফিকেট দেয়ায় আমরা তিনজন উনার সংস্পর্শে এসেছি এবং গ্রামের চেয়ারম্যান ও স্থানীয় প্রশাসনকে বিষয়টি অবহিত করেছি। স্ট্রোক করে মৃত্যুর বিষয়টি জানানোর পর শুধু আমরা কয়েকজন মিলে দাফন কার্যক্রম শেষ করেছি। এখন আমরা হোম কোয়ারেন্টিনে আছি।

এবিষয়ে আশুগঞ্জ উপজেলা নির্বাহি অফিসার নাজিমুল হায়দারকে ফোন করা হলে তিনি বলেন, চট্টগ্রাম থেকে আসা রোগীর মৃত্যু হয়েছে স্ট্রোকে। স্থানীয় চেয়ারম্যান তা আমাকে নিশ্চিত করেছেন।

এদিকে এই বৃদ্ধের মৃত্যু বিষয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘বৃদ্ধটি মারা যাওয়ার পর হাসপাতালে নিলে সেখানে নমুনা নেয়া হয়। গত সোমবার রিপোর্টে করোনা পজিটিভ আসে।‘

কিন্তু ডেথ সার্টিফিকেটে স্ট্রোক করে মারা যাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এবিষয়ে আমার জানা নেই।
তিনি আরো বলেন, এই মৃত্যুতে চট্টগ্রামে করোনায় মৃতের সংখ্যা ছয় জন হলো।
উল্লেখ্য, গত সোমবার চট্টগ্রামে ১০ জন করোনা পজিটিভ হয়েছিল। এরমধ্যে এই বৃদ্ধ একজন ছিল।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •