সিবিএন ডেস্ক:
ধূমপান কভিড-১৯ আক্রান্তের ঝুঁকি বাড়ায় উল্লেখ করে ধূমপায়ীদের ধূমপান ত্যাগ করার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেছেন, যারা ধূমপায়ী আছেন তারা ধূমপান ত্যাগ করুন। কারণ ধূমপান কভিড-১৯ আক্রান্তের ঝুঁকি বাড়ায়। আপনারা এই ঝুঁকিটা নিজেই সহজেই ত্যাগ করতে পারেন। আপনারা ধূমপান ত্যাগ করে এই ঝুঁকি থেকে নিজেকে মুক্ত রাখতে পারেন।

তিনি বলেন, যারা ধূমপান করছেন তাদেরকে অনুরোধ করবো আপনারা ধূমপান ত্যাগ করুন এবং যেকোনো ধরনের পানীয় যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর আপনারা এইসব পানীয় পান করা ত্যাগ করুন। সুস্থ থাকুন, নিজে সুস্থ থাকুন, পরিবারকে সুস্থ রাখুন।

আজ সোমবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যে যেখানে আছেন স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরে থাকুন, নিজে সুস্থ থাকুন। পরিবারকে সুস্থ রাখুন। আপনারা মাস্ক ব্যবহার করুন ঘরের বাইরে সম্ভব হলে ঘরের যদি বেশি মানুষ থাকে তাহলে ঘরেও মাস্ক ব্যবহার করুন।

অনলাইন বুলেটিনে বলা হয়, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭ জন প্রাণ হারিয়েছেন। এনিয়ে মোট ১৫২ জন প্রাণ হারালেন। এছাড়া সুস্থ হয়েছেন ৯ জন এবং মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩১ জন।

এতে আরো বলা হয়, এছাড়া গত ২৪ ঘণ্টায় গত ২৪ ঘণ্টায় জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৪৯৭ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৫,৯১৩।

গতকাল রবিবার পর্যন্ত বাংলাদেশে নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছিলেন ৪১৮ জন। মোট শনাক্ত হয়েছিলেন ৫,৪১৬ জন। এ ছাড়া গতকাল পর্যন্ত আরও ৫ জন মারা যান। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছিল ১৪৫। আর সুস্থ হয়ে বাড়ি গেছেন ৯ জন। মোট সুস্থ হয়ে বাড়ি গেছেন ১২২ জন।

দেশে নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

 

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •