মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত এবং চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) এর অধীন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত সহ সারাদেশের একই আদালত সমুহ সপ্তাহে ২ দিন খোলা রাখার সিদ্ধান্ত সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।
শনিবার ২৫ এপ্রিল বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর কর্তৃক ২০৫ নাম্বার স্মারকে জারীকৃত এ স্থগিত আদেশের কথা জানানো হয়।

আদেশে বলা হয়, ঢাকা আইনজীবী সমিতি ও চট্টগ্রাম আইনজীবী সমিতির পাঠানো আবেদন বিবেচনা করে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারকদের সাথে আলাপ করে এই স্থগিতাদেশর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশে চলমান করোনা ভাইরাস জনিত পরিস্থিতি এ সিদ্ধান্ত নিতে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়, গত ২৩ এপ্রিল বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর কর্তৃক ২৭৫২ নাম্বার স্মারকে জারীকৃত সপ্তাহে ২ দিন অধস্তন আদালত খোলা রাখার সিদ্ধান্ত সাময়িকভাবে স্থগিত থাকবে।

এবিষয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট মোঃ ছৈয়দ আলম বলেন, সপ্তাহে ২ দিন অধস্তন আদালত খোলা রাখার সিদ্ধান্ত সাময়িকভাবে স্থগিত রাখার পূণঃসিদ্ধান্ত খুবই যুক্তিযু্ক্ত হয়েছে। সপ্তাহে ২ দিন অধস্তন আদালত খোলা থাকলে লকডাউন কার্যকরা করা যেতোনা, গণসমাগম কোন ভাবেই পরিহার করা যেতোনা।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ সপ্তাহে ২ দিন অধস্তন আদালত খোলা রাখার স্থগিত আদেশটি পেয়েছেন বলে জানান। তিনি বলেন, সপ্তাহে কোন ২ দিন আদালত খোলা রাখলে বিষয়টি খুবই ঝুঁকিপূর্ণ ও আত্মঘাতী হতো। চলমান করোনা ভাইরাস জনিত পরিস্থিতিকে আর বেশী সংকটময় করে তুলতো।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আব্বাস উদ্দিন সুপ্রিম কোর্টের ২৫ এপ্রিল জারীকৃত সপ্তাহে ২ দিন অধস্তন আদালত খোলা রাখার স্থগিত আদেশটি পেয়েছেন বলে জানান।