অনলাইন ডেস্ক : দেশের খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করে ভারতের কিছু কিছু জায়গায় লকডাউন শিথিল করা হচ্ছে।

আগামী ৩ মে পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হলেও সোমবার থেকে বেশ কয়েকটি রাজ্যে তা শিথিল করা হচ্ছে। তবে এ ক্ষেত্রে ‘গ্রিন’ ও ‘অরেঞ্জ’ জোন হিসেবে এলাকাগুলোকে চিহ্নিত করা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

কেন্দ্রীয় সরকারের নির্দেশনা অনুযায়ী, সোমবার থেকে লকডাউন শিথিল হওয়া জেলাগুলোয় কৃষি ও শিল্পশ্রমিকরা এক অঞ্চল থেকে অন্যত্র যাতায়াত করতে পারবেন। সে জন্য স্থানীয় কর্তৃপক্ষ পরিবহনের ব্যবস্থা করবে।

কিন্তু কোনোভাবেই পরিযায়ী শ্রমিকরা নিজেদের ঘরে ফিরতে পারবেন না।

সরকারি নির্দেশনা অনুযায়ী, ব্যাংক, এটিএম, হাসপাতাল, ক্লিনিক, ফার্মেসী এবং সরকারী অফিস খোলা থাকবে। এছাড়া স্ব-কর্মসংস্থান- যেমন প্লাস্টিক শ্রমিক, ইলেকট্রিশিয়ান, কাঠমিস্ত্রিরা তাদের কাজ চালিয়ে যাওয়ার অনুমতি পাবে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, হটস্পট চিহ্নিত জেলাগুলির মধ্যে কন্টেনমেন্ট এর জন্য শনাক্ত এলাকা আপাতত সিল করা হচ্ছে। হাওড়া, কলকাতা, উত্তর চব্বিশ পরগণার কিছু অংশকে কন্টেনমেন্ট করা হয়েছে। সেখানে বাড়ি থেকে যেনো মানুষ বের হতে না পারে সে বিষয়ে নিশ্চিত করা হচ্ছে।

মহারাষ্ট্র, কেরালা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের কিছু এলাকায় লকডাউন শিথিল করা হয়েছে। তবে দিল্লি, পাঞ্জাব, তেলেঙ্গানা ও কর্ণাটকে শিথিল করা হয়নি।
-আনন্দবাজার / যুগান্তর