খলিল চৌধুরী, সৌদি আরব ##
মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে।

কোভিড-১৯ মোকাবেলায় সৌদি সরকারের নানান পদক্ষেপ হাতে নিয়েছে যাতে করে এই সংক্রমণ হতে তার দেশের নাগরিক ও সৌদিতে বসবাসরত বিভিন্ন দেশের নাগরিকদের সুরক্ষা দিতে পারে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার মক্কা ও মদিনার প্রত্যেকটি বাড়ি বাড়ি গিয়ে সক্রিয়ভাবে স্ক্রিনিং করে সবার স্বাস্থ্য পরীক্ষা করছে বলে জানিয়েছেন এক টুইট বার্তায়।মন্ত্রণালয় প্রত্যেক নাগরিকের সুরক্ষা দিতে পেশাদার ডাক্তার ও নার্সদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) -এর মাধ্যমে এই ভাইরাসের সেবা প্রদান করছে এবং বাসিন্দাদের তাপমাত্রা পরীক্ষা করেছে।সৌদি আরবে স্বাস্থ্যমন্ত্রী রিয়াদে সাংবাদিকদের ব্রিফিংয়ে জানান, সৌদি আরবের মক্কা ও মদিনায় ঘনবসতি পূর্ণ অবাসিক এলাকাগুলোতে পরীক্ষা করে অসংখ্য করোনায় আক্রান্ত রোগীর পাওয়া গেছে। যা শুক্রবার ২৪ ঘণ্টাই ঘোষিত তথ্যের মধ্যে ৫০%।

শুক্রবারের ব্রিফিংয়ের সময় মন্ত্রণালয় থেকে আরও জানিয়েছে, তারা সৌদি আরবে বসবাসরত সব দেশের নাগরিকরা যেন করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবস্থা ও পদ্ধতিগুলি ভালোভাবে বুঝতে পারে সেই জন্য প্রত্যেকে দেশের ভাষায় লিফলেট প্রচার মন্ত্রণালয়।এছাড়াও শুক্রবার, সৌদি আরবের গ্র্যান্ড মুফতি করোনভাইরাস মহামারী অব্যাহত থাকলে রমজানের সময় সাম্প্রদায়িক তারাবীহ ও ঈদের নামাজ বাড়িতে পড়ার আহ্বান জানান। পবিত্র মাস শুরু হওয়ার এক সপ্তাহে আগে তাঁর এই ঘোষণা আসে।

১৭ এপ্রিল শুক্রবার সবশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৬২জন। মোট আক্রান্তের সংখ্যা ৭১৪২। আজ মারা গেছে ৪জন, এই নিয়ে ১৭ জন বাংলাদেশিসহ দেশটিতে মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছে ৮৭জনে।

অন্যদিকে সুস্থ হয়েছেন ৫৯জন, দেশটিতে সর্বমোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১০৪৯জন। নতুন আক্রান্তদের মধ্যে রিয়াদে ২৪জন, মক্কায় ৩২৫জন, মদিনায় ১৯৭জন, জেদ্দায় ১৪২জন, দাম্মাম ১৮জন, খোবার ২জন, জুবাইল ৪জন, হুফুফ ৩৫জন, তায়েফ ৩জন, খামিজ মোশাইদ ১জন, নাজরান ১জন, ইয়াম্বু ১জন, আল মুজালিফ ১জন, রাস্তানুর ১জন, কনফুদা ১জন ভিশা ২জন, আল মোহা ২জন, আল মাইসান ১জন। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •