সিবিএন ডেস্ক:
বরিশালের বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ইউসুফ আলীর গুদাম থেকে কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য) প্রকল্পের ৭ হাজার ৬৮০ কেজি চাল জব্দ করেছেন ভ্রাম্যামাণ আদালত।

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে উপজেলা শহরের উত্তরপাড় বাজারে আওয়ামী লীগের সহসভাপতি ইউসুফ আলীর গুদামে অভিযান চালিয়ে ওই চাল উদ্ধার করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য) প্রকল্পের চাল কালোবাজারির চেষ্টা ও নিজ গুদামে মজুদ রাখার দায়ে ইউসুফ আলীকে ৬ মাস কারাদণ্ড প্রদান করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শেখ আবদুল্লাহ সাদীদ। এ আদালতকে সহায়তা করেন বানারীপাড়া থানা পুলিশের সদস্যরা।

দণ্ডপ্রাপ্ত ইউসুফ আলী বানারীপাড়া পৌর শহরের বাসিন্দা ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি। এছাড়া পেশায় তিনি চাল ব্যবসায়ী।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শেখ আবদুল্লাহ সাদীদ জানান, উত্তরপাড় বাজারের একটি গুদামে কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য) প্রকল্পের চাল কালোবাজারে বিক্রির জন্য মজুদ করা হচ্ছে- এমন তথ্যের ভিত্তিতে শুক্রবার দুপুরে সেখানে অভিযান চালানো হয়। এ সময় ইউসুফ আলীর গুদামে প্রবেশ করে দেখা যায় মেঝেতে বিপুল পরিমাণ চাল স্তূপ করে রাখা রয়েছে। ওই চাল বাজারে বিক্রির জন্য বস্তা বদলানো হচ্ছে।

এ সময় জিজ্ঞাসাবাদে ইউসুফ আলী জানান, তিনি কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য) প্রকল্পের চাল কিনে তা বাজারে বিক্রির জন্য বস্তা পরিবর্তন করছেন।

বেআইনিভাবে চাল কালোবাজারির চেষ্টা ও নিজ গুদামে মজুদ রাখার দায়ে ইউসুফ আলীকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি ওই গুদাম থেকে খাদ্য অধিদফতরের সিল থাকা ৭টি বস্তা ভর্তি চালসহ মেঝেতে স্তূপ করে রাখা ৭ হাজার ৬৮০ কেজি চাল জব্দ করা হয়েছে। এছাড়া সেখান থেকে খালি ২৪৯টি বস্তা উদ্ধার করা হয়েছে বলে জানান ইউএনও।

বানারীপাড়া থানা পুলিশের ওসি শিশির কুমার পাল জানান, ইউসুফ আলীকে বরিশাল কারাগারে পাঠানোর প্রক্রিয়া চলছে।