মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

করোনা ভাইরাস সংক্রামণ প্রতিরোধে গত ৮ এপ্রিল থেকে পুরো কক্সবাজার জেলায় লকডাউন (Lockdown) চলছে। এই লকডাউনে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন ঢাকা থেকে সড়কপথে অফিসের গাড়ি নিয়ে শুক্রবার ১৭ এপ্রিল দুপুরে কক্সবাজার এসে রামু উপজেলা প্রাণী সম্পদ কার্যালয় পরিদর্শন করেছেন।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস জনিত ভয়াবহ সংকটে স্বাস্থ্য অধিদপ্তর গত ১৬ এপ্রিল পুরো দেশকে দুর্যোগপূর্ণ ঘোষনা করেছেন। এ অবস্থায় একজন অতিরিক্ত সচিব ঢাকা থেকে কক্সবাজারের রামু’তে এসে উপজেলা প্রাণী সম্পদ কার্যালয় পরিদর্শন করার বিষয়টি জানার পর সবাই আতংকিত হয়ে পড়েছেন।

এ বিষয়ে কক্সবাজার জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোহাম্মদ ওয়াহেদুল আলম হুমায়ুন এর কাছে জানতে চাইলে তিনি সিবিএন-কে বলেন-অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন স্যার রামু’তে প্রাণি সম্পদ অফিস ভিজিট করতে আসার খবর শুক্রবার ১৭ এপ্রিল সকাল সাড়ে ১১ টার দিকে জানতে পারি। তাড়াহুড়ো করে রামু উপজেলা পরিষদের সম্মুখস্থ উপজেলা প্রাণি সম্পদ অফিসে যাওয়ার পর পরই অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন শুক্রবার দুপুর ১২’৪৫ মিনিটে সেখানে পৌঁছেন। উপজেলা প্রাণি সম্পদ অফিসে তিনি বিভাগীয় কার্যক্রমের বিষয়াদি জেনে নিয়ে বেলা ১’১০ মিনিটের সময় তিনি রামু অফিস ত্যাগ করেন। অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন রামু থেকেই ঢাকার উদ্দ্যেশে তার গাড়ি নিয়ে চলে যান। কক্সবাজার জেলা প্রাণি সম্পদ অফিস তিনি পরিদর্শন করতে আসেননি। গাড়িতে অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন ও তার ড্রাইভার ছাড়া আর কেউ ছিলেন না বলে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মোহাম্মদ ওয়াহেদুল আলম হুমায়ুন সিবিএন-কে জানান।

একই বিষয়ে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা রূপেন চাকমা’র কাছে জানতে চাইলে তিনি বলেন, শুক্রবার সকাল সাড়ে ৯ টার দিকে অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন রামু উপজেলা প্রাণি সম্পদ অফিস পরিদর্শনে আসার খবর জানতে পারি। পরে অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন শুক্রবার দুপুর ১২’৪৫ মিনিটের দিকে রামু উপজেলা প্রাণি সম্পদ অফিসে এসে কিছু নিয়মিত ফাইল পত্র দেখে আধাঘন্টার মধ্যে অফিস ত্যাগ করেন। অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিনের রামু উপজেলা প্রাণি সম্পদ অফিস ভিজিটের পূর্ব থেকে লিখিত কোন কর্মসূচী পাননি বলে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা রূপেন চাকমা সিবিএন-কে জানান।

এবিষয়ে রামু উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রণয় চাকমা’র কাছে জানতে চাইলে তিনি বিস্ময় প্রকাশ করে সিবিএন-কে বলেন, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন রামু প্রাণি সম্পদ অফিস পরিদর্শনে আসার বিষয়ে তিনি অবগত নন। অথচ প্রাণিসম্পদ অফিসটা তাঁর অফিসের একেবারেই নিকটে। তিনি মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিনের লিখিত কোন সফরসূচিও পাননি বলে জানান। করোনা ভাইরাস জনিত লকডাউন (Lockdown) চলা অবস্থায় তিনি ঢাকা থেকে সড়কপথে কেন কক্সবাজার আসলেন, বিষয়টি তাঁর কাছে বোধগম্য নয় বলে সিবিএন-কে বলেন।

এ বিষয়ে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন এর কাছে করোনা ভাইরাস সংক্রামণ প্রতিরোধে লকডাউন (Lockdown) চলাবস্থায় কেন ঢাকা থেকে সড়কপথে কক্সবাজার আসলেন জানতে চাইলে তিনি বলেন, সাধারণ ছুটি চলাকালে কর্মকর্তা কর্মচারীরা কর্মস্থল ত্যাগের অনুমতি নেই। তাই কক্সবাজারের কর্মকর্তা কর্মচারীরা অফিস আছেন কিনা, তা যাচাই করতে আকস্মিক পরিদর্শনে এসেছেন বলে তিনি জানান। তিনি বলেন, তার রামু উপজেলা প্রাণি সম্পদ অফিস ভিজিট করার প্রোগামটি একটি অফিসিয়াল ভিজিট। রামু অফিস ভিজিট করেই ঢাকার উদ্দ্যেশে সড়কপথে কক্সবাজার ত্যাগ করেছেন বলে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন সিবিএন-কে জানান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •