কুতুব উদ্দিন

নিজের কাছে নিজেরই প্রশ্ন? চলমান এই অসহিষ্ণু লকডাউনে আদৌও কি আমাদের কোন উপকার হচ্ছে? কেননা এইটা শুধুমাত্র নামকাওয়াস্তে লকডাউন। আমরা সাধারণ মানুষ এখনও পর্যন্ত লকডাউনের গুরুত্ব বুঝে উঠতে পারছিনা।

সরকার একের পর এক সতর্কতামূলক আদেশজারী করে যাচ্ছেন। কিন্তু আমরা আমজনতা সরকারের সেই আদেশগুলিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ঠিকই প্রতিটি আদেশ অমান্য করছি। এই অবস্থায় মনে হচ্ছে এই লকডাউনে লাভের চেয়ে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি বেশী। কেননা শ্রমজীবী মানুষ পারছেন না তাদের জীবিকার তাগিদে কোথাও কাজ করার সুযোগ।নিন্মমধ্যবিত্ত(বেসরকারী)চাকুরীজীবিদের অফিস, আদালত বন্ধ থাকার কারণে বেতনভাতা বন্ধ। তাই সবারই পরিবার চালানো কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

বৈশ্বিক এই ক্রান্তিকালে এই মহাদূর্যোগ থেকে বাঁচার একমাত্র উপায় সামাজিক এবং শারিরিক দূরত্ব বজায় রাখা। আর এইজন্য সর্বক্ষেত্রে লকডাউন হচ্ছে বাধ্যতামূলক। কিন্তু আমরা নিজেরাই যদি এই লকডাউনের গুরুত্ব বুঝতে না পারি,প্রতিনিয়তেই যদি বিভন্ন অজুহাতে লকডাউনের বিধি নিষেধ অমান্য করি, তবে লাকডাউন ঘোষণা করার কোন প্রয়োজনীয়তা আছে বলে আমার মনে হয়না। তাই আসুন নিজে বাঁচতে,পরিবারকে বাঁচাতে,সমাজকে বাঁচাতে সর্বোপরি দেশও জাতিকে বাঁচাতে লকডাউনের গুরুত্ব বুঝার চেষ্টা করি এবং সরকার নির্দেশিত নির্দেশনাগুলি মেনে চলি।

লেখক :  সহকারী রেজিস্ট্রার, সিবিআইইউ।