সিবিএন ডেস্ক:

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৯ টা পর্যন্ত জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৩৩ হাজার ১০১ জন। যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৬ লাখ ৭০ হাজার।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। বর্তমানে তা বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে ২১ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪৪ হাজারের বেশি মানুষের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। সেখানে এখন পর্যন্ত মারা গিয়েছেন ২১ হাজার ৬৪৫ জন। তা ছাড়া স্পেনে ১৯ হাজার ও ফ্রান্সে ১৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে।
জন হপকিনস বিশ্ববিদ্যালয় জানিয়েছে, শুধু নিউইয়র্ক শহরেই ১৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সেখানে আক্রান্তের সংখ্যা দেশটির অন্যান্য শহরের তুলনায় বহুগুণে বেশি।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, ভাইরাসের সংক্রমণের চূড়ান্ত পর্যায় পার করেছে যুক্তরাষ্ট্র। এবার সংক্রমণ কমার আশা রয়েছে। এমনকি দেশে অর্থনৈতিক কার্যকলাপ শুরু করার ইঙ্গিতও দিয়েছেন ট্রাম্প। তবে নিউইয়র্কের গর্ভনর এদিন জানিয়েছেন, সেখানে শাটডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে ১৫ মে পর্যন্ত।