মাহমুদুল করিম মাহমুদ
সংবাদদাতা, মক্কাঃ

করোনায় বিধ্বস্ত গোটা বিশ্ব। করোনার ব্যাপক প্রাদূর্ভাবের কারণে স্থবির হয়ে পড়েছে জনজীবন৷প্রতিপক্ষ ছাড়া পৃথিবীতে রাজত্ব করছে করোনা৷সারাবিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ ছাড়িয়েছে গতকালই।মৃতের সংখ্যাও নেহায়েত কম নয়৷ প্রায় ১ লক্ষ ২৭ হাজারের অধিক।

করোনার ত্রাস থেকে রক্ষা পায়নি মিডলইস্টে দেশ সৌদি আরবও৷ ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে দেশটিতে৷ যদিও
মানুষ ঘরে ডুকে গেছে৷ আকাশ সীমা বন্ধ। রাস্তায় বের হওয়া নিষিদ্ধ, চলছে কারফিউ। বন্ধ আছে এক প্রদেশ থেকে অন্য প্রদেশে যাওয়া-আসা৷

অফিস-আদালত,স্কুল-কলেজ,ক্যাফেটেরিয়া,হোটেল-রেস্টুরেন্ট,কাপড়ের দোকান থেকে শুরু করে সৌদিতে সবকিছুই অনির্দিষ্ট কালের জন্য বন্ধ।
যদিও সীমিত সংখ্যক খাবারের দোকান ও সুপারমার্কেট খোলা আছে৷ ২৪ ঘণ্টা খোলা আছে ফার্মেসি ও হাসপাতাল।প্রয়োজন ছাড়া বাইরে বের হলেই বাংলাদেশি টাকায় ২,২৫,০০০ সমপরিমাণ সৌদি রিয়াল জরিমানা।

তারপরও কিছু মানুষ বের হচ্ছে খাবারের জন্য। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে৷ যাচ্ছে সুপারমার্কেটেও।এই সব মার্কেটে জনসমাগম বেশ লক্ষনীয়৷অসাবধান বশত আক্রান্ত হচ্ছে করোনায়৷

সৌদি আরবে প্রবাসী কমিউনিটিতে ব্যাপক হারে করোনা ছড়িয়েছে৷ গত কয়েকদিন আগে রাজধানী রিয়াদের এক বাসার দুইটি রুম থেকে বিভিন্ন দেশের ৯৫ জন কে উদ্ধার করা হয়েছে৷ যার মধ্যে সবাই আক্রান্ত বলে জানা গেছে৷

যদিও সৌদি সরকার বার বার জোর দিচ্ছে একই রুমে দুইজনের অধিক না থাকার ব্যাপারে৷গভমেন্ট অভিযান অব্যাহত রেখেছে।

ব্যাপক কড়াকড়ি ও সচেতনতা সৃষ্টির পরও বিদেশি কমিউনিটিতে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা।
দেশটিতে গতকাল পর্যন্ত মোট আক্রান্ত ৫ হাজার ছাড়িয়েছে৷ মৃতের সংখ্যাও ৭০ পার হয়েছে কালই।

একটি জরিপের সূত্রে দেশটির এক সংবাদ মাধ্যমের খবর ছিল মোট আক্রান্তের ৭২℅ লোকই বাইরের দেশের (আজনবী)৷

এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে পবিত্র মক্কায়৷গত ১৪ এপ্রিল পর্যন্ত মক্কায় আক্রান্তের মোট সংখ্যা ১,৯৬৩ জন।

ব্যাপক হারে মৃত্যুর কারণে মক্কায় প্রতিদিনই খবরের শিরোনাম হচ্ছে বাংলাদেশিরা।গত দেড় মাসে করোনা ভাইরাসে মারা গেছে ১৬ জন সৌদি প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধা।

স্ট্রোকের সংখ্যাও লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে।দেড় মাসের ব্যবধানে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে প্রায় ২৬ জন বাংলাদেশি নাগরিক।

কর্মহীন হয়ে পড়া,খাদ্য সংকট,দেশে পরিবার পরিজনের ভরনপোষণের চিন্তা,রুমভাড়া,পানি,গ্যাস,ওয়াইফাই,কপিলের টাকা,রেসিডেন্সিয়াল কার্ডের (একামা) নবায়ন ফি সহ হাজারো চিন্তায় মানুষ হৃদরোগে আক্রান্ত হচ্ছে হলে খবর পাওয়া যাচ্ছে।

বাংলাদেশী রেমিট্যান্স যুদ্ধাদের জন্য দূতাবাস থেকে খাদ্য সহায়তার কথা বলা হলেও এখন পর্যন্ত ফেসবুকে লেখালেখি বা বিবৃতিতেই তাদের কার্যক্রম সীমাবদ্ধ রয়ে গেছে৷

এমন অবস্থায় প্রবাসীরা জরুরী খাদ্য সহায়তা না পেলে এবং আক্রান্ত হওয়ার এই সংখ্যা চলতেই থাকলে অনেকে আশংকা করছেন প্রবাসীদের জন্য পবিত্র মক্কা শীঘ্রই আরেক ইতালি বা মৃত্যুপুরিতে ধাবিত হচ্ছে!

উল্লেখ্য,গত ১৪ এপ্রিল মঙ্গলবার ২৪ ঘণ্টায় সৌদি আরবে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩৫জন। মোট আক্রান্তের সংখ্যা ৫৩৬৯। মারা গেছে ৮জন, এই নিয়ে দেশটিতে মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছেন ৭৩ জনে। অন্যদিকে সুস্থ হয়েছেন ৮৪জন, দেশটিতে সর্বমোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৮৮৯জন।

ভাইরাসে সংক্রমিত অঞ্চল গুলো হলঃ মক্কা ১৯৬৩ জন, রিয়াদ ১৫৫২, ️ মদিনা ৮৫৩, দাম্মাম ৬৫৫, তাবুক ১১৫, আছির ৯৪, আল কাসিম ৪৯, নাজরান ৩১, জিজান ২৮,️ আল বাহা ১৬, উত্তরাঞ্চল বর্ডারে ১১, হাইল ২ জন।

সর্বমোট বাংলাদেশি ১৬ জনসহ মৃতের সংখ্যা ৭৩ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ৮৮৯। সৌদি আরবের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রোগী ৪৪০৭ জন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •