এম.জিয়াবুল হক,চকরিয়া :

করোনা ভাইরাসের সংক্রমণের দুর্যোগ দু:সময়ে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার কমবেশি পরিবার ইতোমধ্যে জীবিকা হারিয়েছে। রুটি-রুজির পথ একধরণের রুদ্ধ হয়ে পড়ায় পরিবার গুলোতে দেখা দিয়েছে খাদ্য সংকট। সরকারিভাবে ও ব্যক্তিগত তরফে ইতোমধ্যে উপজেলা ও পৌরসভার বিভিন্ন জনপদে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে।

তবে ব্যক্তিগতভাবে সামাজিক ও পারিবারিক পরিচয়ের সুবাদে অনেক মধ্যবিত্ত পরিবার লাইনে দাঁড়িয়ে এসব উপহার কিংবা খাদ্য সহায়তা নিতে চাননা, সেসব পরিবারের জন্য এবার মানবিক সহায়তার হাত বাঁড়িয়ে দিয়েছেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান। ভুক্তভোগী পরিবার গুলোতে মোবাইলের এসএমএস বা ক্ষুদে বার্তা পেয়ে যাচাইয়ের পর চকরিয়া উপজেলা প্রশাসন থেকে তাদের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হচ্ছে চাল, ডাল, তেল, আলুসহ প্রয়োজনীয় খাদ্যসামগ্রী।

ইউএনও শিবলী নোমানের নির্দেশে প্রতিদিন রাতে উপজেলার বিভিন্ন জনপদে জীবিকা হারানো এসব মধ্যবিত্ত পরিবারের ঘরে খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছেন উপজেলা টেকনিশিয়ান এরশাদুল হক ও ইউএনও কার্যালয়ের গাড়ি চালক মানিক। পাশাপাশি একইভাবে উপজেলার বিভিন্ন এলাকায় এভাবে বিভিন্ন জনের বাড়িতে খাবার পৌঁছে দিচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে কর্মরত অন্য কর্মকর্তা-কর্মচারীরাও।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন, করোনা ভাইরাসের সংক্রমণের দু:সময়ে ইতোমধ্যে উপজেলার বিভিন্ন জনপদে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে। কিন্তু ব্যক্তিগত সামাজিক ও পারিবারিক পরিচয়ের সুবাদে অনেক মধ্যবিত্ত পরিবার লাইনে দাঁড়িয়ে এসব উপহার কিংবা খাদ্য সহায়তা নিতে চাননা। সেইজন্য এসব পরিবারকে সহযোগিতা করতে উপজেলা প্রশাসন উদ্যোগ নিয়েছেন।

তিনি বলেন, ভুক্তভোগী মধ্যবিত্ত পরিবার গুলোতে মোবাইলের এসএমএস বা ক্ষুদে বার্তা পেলে যাচাইয়ের পর তাদের বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেওয়া হচ্ছে চাল, ডাল, তেল, আলুসহ প্রয়োজনীয় খাদ্যসামগ্রী। বিতরণের ক্ষেত্রে প্রকৃত যারা সহায়তা পাওয়ার যোগ্য তাদেরকে দেয়া হচ্ছে। সঠিক তথ্যই কেবল আমাদের দিন। কারণ শত ব্যস্ততার মাঝেও আপনাদের তথ্যের ভিত্তিতে আমরা খাবার নিয়ে বাড়িতে ছুটে যাচ্ছি। আমাদের নিরাশ করবেন না। ভুল তথ্য দিয়ে রাষ্ট্রের অনেক মূল্যবান সময় নষ্ট করবেন না।

ইউএনও শিবলী নোমান বলেন, জনসেবার জন্য জনপ্রশাসন। আপনি ঘরে থাকুন। আপনার নাম পরিচয়গোপন করে আমরা উপজেলা প্রশাসনের সেবা আপনার দরজার কাছে পৌঁছে দেব। নিঃসংকোচে এস এম এস করুন। আমরা আছি আপনার পাশে।