এইচ এম রুহুল কাদের, চকরিয়া:
কক্সবাজারের চকরিয়া উপজেলার প্রায় বিচ্ছিন্ন একটি ইউনিয়ন বমুবিলছড়ি। যাতায়াতের প্রধান সড়ক লামা-আলীকদমের সড়ক । ইংরেজী সভ্যতার জাহাজ যখন এতদঞ্চলে নোঙর করে তখন একটি এলাকা মনোমুগ্ধকর হলে মানচিত্র খুলে ছক দিয়ে এরিয়া (চক এরিয়া) দিয়ে চিহ্নিত করে রাখে । এই চক এরিয়াই আজকের চকরিয়া। এই চকরিয়াই বড় সমতল এলাকাটাই সবুজ পাহাড় গেরা “বমুছড়ি” মানে বমু বিলছড়ি।

অনুসন্ধানে জানা যায় ১৮৯০ সালে বৃটিশ শাসন আমলে প্রাচীন উপজাতীয় রাজা বমাং মার্মা সহপরিবারে অত্র এলাকায় বসবাসের মধ্য দিয়া তাহার নাম করণ অনুসারে বমু ও চুতুর পাশ্বে সবুজ পাহাড় গেরা সমতল ভূমিরবিল বিধায় বিলছড়ি নাম করণ করে এই এলাকাকে বমু বিলছড়ি উল্লেখ করেছিলেন।

বমু বিলছড়ি ইউনিয়নের পশ্চিমে মাতামুহুরী নদী ও লামা উপজেলার পাহাড়, পূবের্মাতামুহুরী নদী বান্দরবান পাবর্ত্য জেলার পাহাড়, দক্ষিনে লামা উপজেলার লামা বাজার, উত্তরে লামা উপজেলাধীন গজালিয়া ইউনিয়নের পাহাড় ও পারাঙ্গা খাল মাঝখানে বুমছড়ি। এই বুমছড়ি নামটি কালক্রমে পরিবর্তিত হয়ে বমু বিলছড়ি নাম ধারণ করেছে। বমু বিলছড়ি মূল প্রাণ হচ্ছে মাতামুহুরী নদী ও বমু এবং পারাঙ্গাখাল। এই মাতামুহুরী নদী ও বমু এবং পারাঙ্গাখালকে কেন্দ্র করে এখানকার জনপদ সৃষ্টি হয়েছে। এই খালের পরিষ্কার পানি এখানকার জনপদের লোকেরা পান করা, গোলস, ওযু, চাষাবাদে ব্যবহার করে আসছে সূদুর প্রাচীনকাল হতে। ছোট ছোট নৌকা নিয়ে মালামাল পরিবহন করা হত। পাহাড়ের প্রচুর গাছ, বাঁশ, বেত প্রতিবছর এ খালের উপর দিয়ে পরিবহন করে অনেক লোকের জীবিকা নির্বাহ করা হত ।

বর্তমানে এলাকাটি কৃষি নির্ভর এলাকা হিসাবে খ্যাতি অর্জন করেছে, বমুবিলছড়ি ইউনিয়ন থেকে মৌসুমি সবজি সহ চিচিঙ্গা,তিত করলা, করলা, ঢেঁড়স ,সহ নানান রকমের সবজি দেশের বিভিন্ন স্থানে যায় । কামাল উদ্দিন নামের একজন কৃষক জানান , রমজান কে সামনে রেখে চাষ করা ক্ষেত নিয়ে আমরা খুব দুঃচিন্তায় আছি, কারণ করোনার প্রভাবে সার সহ কৃষি পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে , এইছাড়া ইতিমধ্যে সবজিবাজারে ধস নেমেছে , কর্তৃপক্ষের সদয় দৃষ্টি রাখার আহ্বান করছি, অন্যথায় আমাদের পথে বসতে হবে ।