মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলায় লকডাউন (Lockdown) চলাবস্থায় প্রতিটি বেসরকারি ব্যাংকের ন্যুনতম একটি শাখা খোলা রাখতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মোঃ আসাদুল ইসলামের কাছে জেলা প্রশাসন থেকে পত্র দেওয়া হয়েছে। কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সিবিএন-কে এতথ্য জানিয়েছেন।

জেলা প্রশাসক বলেন, কক্সবাজারে বেসরকারি ব্যাংকের শাখা গুলো বন্ধ থাকায় কক্সবাজারে ৩৪ টি শরনার্থী ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে জাতিসংঘের বিভিন্ন অংগ প্রতিষ্ঠান, দেশী-বিদেশী এনজিও সেখানে সক্রিয়ভাবে কাজ করার কথা, ব্যবসায়ীদের আর্থিক লেনদেনে সমস্যার কথা, চরম জনদুর্ভোগের কথা ইত্যাদি বিস্তারিতভাবে পত্রে গুরুত্ব সহকারে তুলে ধরা হয়েছে। বেসরকারি ব্যাংক গুলো বন্ধ থাকার কারণে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে স্বাস্থ্য সেবা, খাদ্য সরবরাহ সহ জরুরি ও অত্যাবশ্যকীয় সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে পত্রে উল্লেখ করা হয়েছে।

জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন আরো বলেন, করোনা ভাইরাস জনিত ঝুঁকির কারণে বেসরকারি ব্যাংক গুলোর জেলায় অবস্থিত প্রতিটি শাখা খোলা রাখা সম্ভব না হলেও প্রতিটি বেসরকারি ব্যাংকের কমপক্ষে একটি করে শাখা খোলা রাখতে পত্রে অনুরোধ করা হয়েছে। পত্রের কপি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, মন্ত্রী পরিষদ বিভাগের সচিব, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার সহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের কাছেও প্রেরণ করা হয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বেসরকারি ব্যাংক খোলা রাখার গুরুত্ব তুলে ধরে ফোনেও আলাপ করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক। আগামী ১৫ এপ্রিলের মধ্যে এ বিষয়ে একটা ইতিবাচক সিদ্ধান্ত উর্ধ্বতন কর্তৃপক্ষ দিতে পারেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

এদিকে, ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক লিঃ (এনসিসিবিএল) কক্সবাজার শাখা আগামী ১৬ ও ২০ এপ্রিল খোলা থাকবে বলে সিবিএন-কে জানিয়েছেন, ব্যাংকটির কর্মকর্তা কাজী মোহাম্মদ আলী। তিনি বলেন, তাদের ব্যাংকের হেড অফিস থেকে উক্ত ২ দিন তাদের শাখা খোলা রেখে সীমিত আকারে লেনদেন করতে অনুমতি দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংক গত ১১ এপ্রিল জারীকৃত এক সার্কুলারে করোনা ভাইরাস জনিত কারণে লকডাউন (Lockdown) করা এলাকায় শুধুমাত্র সরকারি ৬ টি ব্যাংকের শাখা ছাড়া অন্যান্য সব বেসরকারি ব্যাংকের শাখা বন্ধ রাখার ঘোষনা দেওয়া হয়। ফলে লকডাউন (Lockdown) চলা কক্সবাজারে সকল বেসরকারি ব্যাংকের শাখা গুলো গত ১২ এপ্রিল থেকে সম্পূর্ণ বন্ধ রয়েছে।

এনিয়ে, কক্সবাজারের প্রথম অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার নিউজ ডটকম-সিবিএন-এ “বেসরকারি ব্যাংক গুলো খোলার ব্যবস্থা নিন, নইলে জনদুর্ভোগ বাড়বে” শিরোনামে একটা কলাম প্রচারিত হয়। যাতে কক্সবাজারে বেসরকারি ব্যাংক গুলো খোলা রাখার ব্যবস্থা করতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে আবেদন জানানো হয়েছিলো।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •