আন্তর্জাতিক ডেস্ক:
চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের প্রায় সকল দেশেই তাণ্ডব চালাচ্ছে। কোনো দেশে স্বল্প পরিসরে আবার কোথাও বৃহৎ আকারে। তবে গোটা বিশ্বে এক দানবীয় ভীতি তৈরি করেছে এ ভাইরাস।

তবে চীনের উহানে প্রথম শনাক্ত এ ভাইরাস বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে। করোনা ভাইরাসের আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার হিসেবেও সেরা পাঁচে অবস্থান করছে ইউরোপ-আমেরিকার দেশগুলো।

আক্রান্তের হিসেবে সেরা পাঁচ দেশ-
করোনাভাইরাসের আক্রান্তের হিসেবে বিশ্বের অন্যান্য দেশের প্রায় তিনগুন এগিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৫৭ হাজার ২৩৫ জন আক্রান্ত হয়েছে। ১ লাখ ৬৬ হাজার ১২৭ জন আক্রান্ত হয়েছে ইউরোপের দেশ স্পেনে। ফলে আক্রান্তের হিসেবে আমেরিকার পরের অবস্থানেই রয়েছে দেশটি।

তালিকার তিন নম্বরে আছে ইতালি। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৫৬ হাজার ৩৬৩ জন আক্রান্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা অনুসারে তালিকার চার ও পাঁচে অবস্থান করছে ফ্রান্স ও জার্মানি। দেশ দুটিতে আক্রান্ত যথাক্রমে ১ লাখ ৩২ হাজার ৫৯১ জন ও ১ লাখ ২৭ হাজার ৫৭৪ জন।

আক্রান্তের হিসেবে সেরা পাঁচ দেশ
দেশ আক্রান্ত
যুক্তরাষ্ট্র ৫,৫৭,২৩৫
স্পেন ১,৬৬,১২৭
ইতালি ১,৫৬,৩৬৩
ফ্রান্স ১,৩২,৫৯১
জার্মানি ১,২৭,৫৭৪
মৃতের সংখ্যার হিসেবে সেরা পাঁচ দেশ-
মৃতের সংখ্যার হিসেবেও সবার উপরে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বে প্রথমবারের মতো ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে দেশটিতে। এখন পর্যন্ত দেশটিতে ২১ হাজার ৯৯৫ জনের মৃত্যু হয়েছে। আমেরিকার পরেই অবস্থান করছে ইতালি। দেশটিতে এখন পর্যন্ত ১৯ হাজার ৮৯৯ জনের মৃত্যু হয়েছে। তালিকার তিন নম্বরে আছে স্পেন। দেশটিতে এখন পর্যন্ত ১৭ হাজার ১১৩ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা অনুসারে তালিকার চার ও পাঁচে অবস্থান করছে ফ্রান্স ও ব্রিটেন। দেশ দুটিতে মৃতের সংখ্যা যথাক্রমে ১৪ হাজার ৩৯৩ জন ও ১০ হাজার ৬১২ জন।

মৃতের সংখ্যার হিসেবে সেরা পাঁচ দেশ-
দেশ মৃত
যুক্তরাষ্ট্র ২১,৯৯৫
ইতালি ১৯,৮৯৯
স্পেন ১৭,১১৩
ফ্রান্স ১৪,৩৯৩
ব্রিটেন ১০,৬১২
উল্লেখ্য, প্রাণঘাতী এ ভাইরাসে বিশ্বব্যাপী এখন পর্যন্ত ১৮ লাখ ৪৭ হাজার ৯৫ জন মানুষ আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ১ লাখ ১৩ হাজার ৯০২ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ লাখ ২২ হাজার ৪৮৮ জন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •