ধর্ম ডেস্ক:
প্রচলিত একটি কথা আছে, বিপদ কাউকে বলে আসে না। তবে অধিকাংশ ক্ষেত্রের বিপদ আসার আগে সে বিপদের লক্ষণ পরিলক্ষিত হয়। অনেকে তা অনুমান করতে পারে আবার কেউ কেউ তা বুঝে ওঠার আগেই মারাত্মকভাবে আক্রান্ত হয়ে যায়।

যারা লক্ষণ দেখেই বুঝতে পারে যে বিপদ আসতেছে, তারা যদি যথাযথ পদক্ষেপ গ্রহণপূর্বক আল্লাহর অনুগ্রহ প্রার্থনা করে তবে আল্লাহ তাআলা ওইসব মানুষকে সমূহ বিপদ থেকে হেফাজত করেন। কেননা মৃতু্য ছাড়া এমন কোনো মহামারি বা বিপদ নেই যে বিপদ বা মহামারি থেকে মহান আল্লাহর অনুগ্রহে মুক্তি পাওয়া যায় না

যেভাবে অনুগ্রহ প্রার্থনা করেছিলেন হজরত সুলাইমান আলাইহিস সালাম। আর তাহলো-
رَبِّ أَوْزِعْنِىٓ أَنْ أَشْكُرَ نِعْمَتَكَ الَّتِىٓ أَنْعَمْتَ عَلَىَّ وَعَلٰى وٰلِدَىَّ وَأَنْ أَعْمَلَ صٰلِحًا تَرْضٰىهُ وَأَدْخِلْنِى بِرَحْمَتِكَ فِى عِبَادِكَ الصّٰلِحِينَ
উচ্চারণ : রাব্বি আওঝি’নি আন আশকুরা নি’মাতাকাল্লাতি আনআমতা আলাইয়্যা ওয়া আলা ওয়ালিদাইয়্যা ওয়া আন আ’মালা সালেহাং তারদাহু ওয়া আদখিলনি বিরাহমাতিকা ফি ইবাদিকাস সালিহিন।’ (সুরা নামল : আয়াত ১৯)

অর্থ : হে আমার প্রভু! আপনি আমার প্রতি ও আমার বাবা-মার প্রতি যে (রহমত) অনুগ্রহ দান করেছেন তার জন্য কৃতজ্ঞতা প্রকাশে আমাকে শক্তি দান করুন আর যেন এমন (নেক আমল) সৎকাজ করতে পারি যাতে আপনি সন্তুষ্ট হন আর আপনি দয়া করে আমাকে আপনার সৎকর্মশীল (নেক) বান্দাদের অন্তর্ভুক্ত করে দিন।’

করোনাসহ যাবতীয় মহামারিতে আক্রান্ত হলে তা থেকে মুক্তি ও সুস্থতা লাভে যথাযথ চিকিৎসা ও সতর্কতা অবলম্বনের পাশাপাশি মহান আল্লাহর শুকরিয়া আদায় এবং তার রহমত কামনা করা জরুরি।

আল্লাহর শুকরিয়া এ জন্য আদায় করতে হবে যে, মহান আল্লাহ রোগের লক্ষণগুলো বুঝার বা বিপদ আসার বিষয়টি জানার শক্তি দিয়ে তা থেকে সতর্কতা অবলম্বন ও চিকিৎসা গ্রহণ করে আল্লাহর কাছে রহমত কামনা করার সুযোগ দিয়েছেন।

প্রাণঘাতি বৈশ্বিক মহামারি করোনাভাইরাসসহ সব ধরনের রোগ-ব্যধি থেকে বাঁচতে লকডাউনে বাসা-বাড়ি, হোমকোয়ারেন্টাইন, হাসপাতাল কোয়ারেন্টাইন, আইসোলেশনসহ সব স্থানে আল্লাহর অনুগ্রহ লাভে এ দোয়াটি পড়া খুবই জরুরি।

সুতরাং আল্লাহর শেখানো ভাষায় তার শুকরিয়া আদায় ও তার কাছে রহমত কামনা করলে নিঃসন্দেহে তিনি মানুষকে মহামারি করোনাসহ সব ধরনের রোগ-ব্যধি থেকে মুক্তি দান করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার পছন্দনীয় পয়গাম্বর সুলাইমান আলাইহিস সালামের ঐতিহাসিক সে দোয়ায় শুকরিয়া আদায় ও রহমত কামনা করার তাওফিক দান করুন। করোনাসহ সব ধরনের মহামারি ও রোগ-ব্যধি থেকে সুস্থ হওয়ার তাওফিক দান করুন। আমিন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •