ইমাম খাইর, সিবিএন:
করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে কোন অসাধু ব্যবসায়ীরা যাতে লবণের কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে সে জন্য ‘গুচ্ছ পরিকল্পনা’ হাতে নিয়েছে লবণ মিল মালিকরা।
পরিকল্পনাসমূহ হলো -লবণ মিল সার্বক্ষণিক চালু রাখা, লবণ ক্রয়-বিক্রয়ের প্রতিবন্ধকতা দূর করা, লবণ সরবরাহে মালামাল পরিবহন সংস্থার সাথে সমন্বয় বজায় রাখা, কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের বেতন-ভাতা প্রদান অব্যাহত রাখা, তাদের আধুনিক ডাটাবেজের আওতায় নিয়ে আসা, মালিক কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের করোনা ভাইরাস থেকে মুক্ত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা এবং জাতীয়ভাবে সকল লবণ মিলের পরিচিতি লাভের জন্য তথ্য প্রযুক্তির সহায়তা গ্রহণ করা।
পরিকল্পনাসমূহ বাস্তবায়নের জন্য ৮ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।
কমিটির সমন্বয়ক হিসেবে থাকবেন ইসলামপুর লবণ মিল মালিক বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি শামসুল আলম আজাদ।
সদস্য হিসেবে রয়েছেন -মনজুর আলম, মোহাম্মদ শরীফ, হাছান আলী, জাহাঙ্গীর আলম, আনোয়ারুল আজম খোকন, মনছুর আলম ও আবু সাদাত মোহাম্মদ সায়েম।
এ প্রসঙ্গে ইসলামপুর লবণ মিল মালিক বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি শামসুল আলম আজাদ বলেন, করোনার বিপর্যয়ে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। এই মন্দা লবণ শিল্পের মধ্য বড় ধরনের অস্থিরতা তৈরি করছে। বিপর্যয় মোকাবেলায় আমাদেরকে অবশ্যই সচেষ্ট থাকতে হবে।
তিনি বলেন, দেশ এখন গভীর সংকটে। করোনা ভাইরাসের পাশাপাশি দেশের অর্থনীতি সচল রাখার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী। এই পর্যায়ে দেশে আবশ্যকীয় পণ্য লবণের সংকট যেন সৃষ্টি না হয়, সে ব্যাপারে আমাদের শতভাগ সজাগ থাকতে হবে। দেশে নিরবচ্ছিন্ন লবণ সরবরাহ নিশ্চিত করতে ‘গুচ্ছ পরিকল্পনা’ গ্রহণ করেছে লবণ মিল মালিকরা।
গত ২ এপ্রিল প্রধানমন্ত্রী ৩১ দফার ২৫ ও ২৯ নং দফা এবং ৯ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়ের ৬ টি নির্দেশনার মধ্যে একটি নির্দেশনা অনুসারে লবণ যেহেতু নিত্য আবশ্যকীয় পণ্য, তাই দেশব্যাপী নিরবিচ্ছিন্ন লবণ সরবরাহ নিশ্চিতে ইসলামপুর লবণ মিল মালিক বহুমুখী সমবায় সমিতি লিমিটেড একযোগে সরকারের সাথে কাজ করে যাবে সংশ্লিষ্টরা জানিয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •