আন্তর্জাতিক ডেস্ক:
পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত, সে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। অবশেষে মৃত্যুর দিক থেকে যুক্তরাষ্ট্র রেকর্ড সৃষ্টি করলো, যদিও এমন রেকর্ড আর দেখতে চায় না কেউ। গত ২৪ ঘণ্টা যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে ২ হাজার ২৮ ব্যক্তি।

যুক্তরাষ্ট্রে হুহু করে বাড়তেছে আক্রান্তের সংখ্যা। ইতোমধ্যেই আক্রান্ত ৫ লাখ পার হয়ে গেছে (৫ লাখ ৫ হাজার ৪৭৮ জন)। একদিনেই দেশটিতে করোনা পজিটিভ তথা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৩৫৫৭৯ জন।

মৃত্যুর হিসেবে একদিনের রেকর্ডটিও ছিল যুক্তরাষ্ট্রের। ৯ এপ্রিল, বৃহস্পতিবার একদিনে সর্বোচ্চ ১৯৭৩ জনের মৃত্যু দেখেছিল ডোনাল্ড ট্রাম্পের দেশ। এবার সেই সংখ্যাতে ছাড়িয়ে গিয়ে ২ হাজার সংখ্যার মাইলফলক ছুঁলো পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর দেশটি। গতকাল, ১০ এপ্রিল মৃত্যু বরণ করেছিল ১৪৪৩ জন।

মৃত্যুর দিক থেকে অচিরেই ইতালিকে ছাড়িযে যাবে যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে দেশটিতে মৃত্যু বরণ করেছে মোট ১৮ হাজার ৭৪৭ জনের। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে, ১৮ হাজার ৮৪৯ জনের।

যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত এবং মৃত্যুর ঘটনা ঘটছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে। এই প্রদেশটিতে সর্বশেষ একদিনেই মৃত্যু হয়েছে ৬৫১ জনের। নতুন আক্রান্ত ১০ হাজার ৫৭৫জন। এখানে সর্বমোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭০ হাজার ৫১২ জন। সর্বমোট মৃত্যু ঘটেছে ৭ হাজার ৮৪৪ জনের।

নিউ ইয়র্কের প্রতিবেশি অঙ্গরাজ্য নিউ জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত এবং মৃতের সংখ্যা। এই অঙ্গরাজ্যে আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ৫৮৮। মৃত্যুর সংখ্যা সব মিলিয়ে ১৯৩২ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু বরণ করেছে আরও ২২৫ জন।

মিসিগান হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে করোনার পরবর্তী হটস্পট। গত ২৪ ঘণ্টায় এখানে মৃত্যু রেকর্ড করা হয়েছে ২০৫টি। সব মিলিয়ে ১২৮১ জন। এখানে মোট আক্রান্ত ২২ হাজার ৭৮৩জন। নতুন আক্রান্ত হয়েছে ১২৭৯ জন।

গত ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাস সনাক্ত হওয়ার পর থেকে একদিনে নির্দিষ্ট কোনো দেশে এটাই সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ড। সবচেয়ে মৃত্যুর ঘটনা ইতালিতে হলেও, দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিল ৯১৯ জন। স্পেনে ছিল ৯৫০ জন। যুক্তরাজ্য গতকাল শুক্রবার এই দুই দেশের রেকর্ড ছাড়িয়ে গেছে। দেশটিতে মৃত্যু হয়েছে ৯৫৩ জনের।

তবে একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ডে দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স। গত বুধবার দেশটিতে একদিনেই মৃত্যুবরণ করেছে ১৪১৭ জন। সব মিলিয়ে বিশ্বব্যাপি করোনায় মৃত্যু ছাড়িয়ে গেছে ১ লাখ। সব মিলিয়ে এই রিপোর্ট লেখা পর্যন্ত মৃতের সংখ্যা ১ লাখ ২ হাজার ৭৪১জন।