মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের হেলথ ডিভিশনের সাবেক চীফ ডাঃ আবদুর নুর বুলবুলের প্রথম মৃত্যুবার্ষিকী আজ বুধবার ৮ এপ্রিল। এক বছর আগে ২০১৯ সালের আজকের এই দিনে ডাঃ আবদুর নুর বুলবুল সকাল পৌনে ৯ টার দিকে কক্সবাজার শহরের হলিডে মোড়ের একটু দক্ষিণে ভাড়া বাসায় স্ট্রোক করলে তাঁকে সেখান থেকে তাৎক্ষনিক কক্সবাজার জেলা সদর হাসপাতালে নেয়া হয়। হাসপাতালে কর্তব্যরত ডাক্তার তাকে সেখানে মৃত ঘোষনা করেন।

অত্যন্ত মেধাবী ও চৌকষ গুনাবলী সম্পন্ন ডাঃ আবদুর নুর বুলবুল কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি ১৯৭৪ সালের কৃতি ছাত্র এবং চট্টগ্রাম মেডিকাল কলেজ হতে ২১ তম ব্যাচে কৃতিত্বের সাথে এমবিবিএস ডিগ্রী অর্জন করে নিজেকে চিকিৎসা পেশায় নিবেদিত করেন। কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের কোষাধ্যক্ষ মরহুম ডাঃ বুলবুল কক্সবাজার শহরের পুরাতন পান বাজার রোডে ‘ডক্টর কেয়ার’ নামক একটি দাতব্য চিকিৎসালয় খুলে দীর্ঘদিন যাবৎ তিনি ও তাঁর সহধর্মিনী ডাঃ শামীম আরা নুর নামমাত্র মূল্যে, ক্ষেত্রবিশেষে বিনামূল্যে রোগীদের চিকিৎসা সেবা দিতেন। কক্সবাজার ইসলামিয়া আদর্শ বালিকা মাদ্রাসার সহ সভাপতি ডাঃ আবদুর নুর বুলবুল কক্সবাজার পৌরসভার মেডিকেল অফিসারেরও সফলভাবে দায়িত্বপালন করেন।

রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের সাবেক সফল চেয়ারম্যান, বিএমএ কক্সবাজার জেলার কোষাধ্যক্ষ-ডাঃ আবদুর নুর বুলবুল অত্যন্ত স্বজ্জ্বন, অমায়িক, বন্ধুবৎসল, সদালাপী, নিরহংকার ব্যক্তি হিসাবে সবার কাছে সুপরিচিত ছিলেন। তার সহধর্মিনী ডাঃ শামীম আরা নুর শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন অফিসের স্বাস্থ্য বিভাগ-এর একজন সিনিয়র মেডিকাল অফিসার। জোয়ারিয়ানালা ইউনিয়নের পূর্ব জোয়ারিয়ানালার সিকদার পাড়ার ঐতিহ্যবাহী সম্ভ্রান্ত পরিবারের বিশিষ্ট জমিদার মরহুম আজম উল্লাহ্ সিকদারের দৌহিত্র এবং মরহুম আহমদ কবির চৌধুরী ও মরহুমা ফাহমিদা বেগম দম্পতির একমাত্র পুত্র সন্তান ডাঃ আবদুর নুর বুলবুল তিন কন্যা ও এক পুত্র সন্তানের গর্বিত জনক ছিলেন। সন্তানদের মধ্যে প্রথম কন্যা ইন্ঞ্জিনিয়ার সাদিয়া নুুর বিবাহিত ও সৌদীআরব প্রবাসী। দ্বিতীয় কন্যা ডাঃ সাবিরিনা নুর কক্সবাজার জেলা সদর হাসপাতালের মেডিকেল অফিসার, একমাত্র পুত্রসন্তান ডাঃ সামাউন নুর একজন দন্ত চিকিৎসক ও কনিষ্ঠ কন্যা সানজিলা নুর কক্সবাজার সিটি কলেজে অনার্স ফাইনালে অধ্যয়নরত।
২০১৯ সালের ৮ এপ্রিল আসরের নামাজের পর ডাঃ আবদুর নুর বুলবুলের কক্সবাজার ঈদগাহ ময়দানে প্রথম নামাজে জানাজা এবং রামু উপজেলার জোয়ারিয়ানালা এইচ.এম সাঁচি উচ্চ বিদ্যালয় মাঠে একইদিন এশারের নামাজের পর দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় নামাজে জানাজে শেষে পূর্ব জোয়ারিনালা সিকদারপাড়া (মিনার বাপের মসজিদ) জামে মসজিদ সংলগ্ন পারিবারিক কবরস্থানে পিতা-মাতার কবরের পাশে সবার প্রিয় ডাঃ আবদুর নুর বুলবুলকে চিরনিদ্রায় শায়িত করা হয়।