আন্তর্জাতিক ডেস্ক:
নতুন করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর কারণে মৃত্যুপুরীতে পরিণত হওয়া স্পেনে আবারও প্রাণহানি বেড়েছে। মঙ্গলবার দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও অন্তত ৭৪৩ জন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ৭৯৮ জন।

এর আগে সোমবার দেশটিতে করোনায় মারা যান ৬৩৭ জন; ২৪ ঘণ্টার ব্যবধানে মৃত্যুর হার বেড়েছে ৫ দশমিক ৭ শতাংশ। ইতালির পর বিশ্বের সর্বাধিক মৃত্যুর এই দেশটিতে গত ২৪ মার্চের পর সোমবার প্রাণহানি ছিল সবচেয়ে কম।

এছাড়া দেশটিতে করোনা সংক্রমণও বেড়েছে প্রায় ৪ দশমিক ১ শতাংশ; মোট আক্রান্ত ১ লাখ ৪০ ৫১০ জনে পৌঁছেছে। সোমবার দেশটিতে করোনা সংক্রমণ বেড়েছিল আগের দিনের তুলনায় ৩ শতাংশ।

স্পেনের স্বাস্থ্যমন্ত্রী মারিয়া জোসে সিয়েরা বলেছেন, হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রোগীর সংখ্যাও কমে এসেছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় গিরোনার জোসেফ ট্রুয়েটা হাসপাতালের নার্স মারি অ্যাঞ্জেলস রদ্রিগেজ বলেন, গত দুই সপ্তাহ ধরে উল্লেখযোগ্যসংখ্যক রোগী কমে এসেছে।

তিনি বলেন, তারপরও হাসপাতালের আইসিইউতে রোগী এখনও বেশি। কারণ হিসাবে রোগীদের কমপক্ষে ১৪ দিন আইসিইউতে রাখার কথা বলেন মারি অ্যাঞ্জেলস। প্রত্যেক নতুন রোগীকে আইসিইউতে দীর্ঘ সময় ধরে রাখতে হচ্ছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইউরোপের এই দেশটিতে লক ডাউন জারি করা হয়েছে। খাবার এবং ওষুধ কেনা ছাড়া দেশটির কোনো নাগরিকই গত ১৪ মার্চ থেকে বাড়িতেই বন্দি আছেন।

সূত্র: রয়টার্স, এএফপি।