আন্তর্জাতিক ডেস্ক:
করোনাভাইরাসে যুক্তরাজ্যে সাত থেকে ২০ হাজার মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির র্শীর্ষস্থানীয় এক মহামারি বিশেষজ্ঞ। রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন চার হাজারের বেশি মানুষ।

ব্রিটিশ মহামারি বিশেষজ্ঞ নীল ফার্গুসন বিবিসির অ্যান্ড্রু মারকে বলেন, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, করোনার এই মহামারিতে যুক্তরাজ্যে ৭ থেকে ২০ হাজারেরও বেশি মানুষ মারা যেতে পারে।

তিনি বলেন, লকডাউনের কারণে করোনার বিস্তারের গতি কিছুটা ধীর হয়েছে; যা লক্ষণ দেখে বোঝা যাচ্ছে। তবে যুক্তরাজ্যে আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে সর্বোচ্চ চূড়ায় পৌঁছতে পারে এই মহামারি।

অধ্যাপক ফার্গুসনের প্রণীত মডেলের আলোকে দেশটির সরকার জনগণের জন্য করোনাভাইরাসের নির্দেশনা তৈরি করেছে। সংক্রমণের সংখ্যা কত দ্রুত কমে আসে অথবা সর্বোচ্চ চূড়ায় পৌঁছলেও সেটি কতদিন থাকবে, সেদিকেই আমাদের এখন বেশি গুরুত্ব দিতে হবে। এসব নির্ভর করছে আমরা বর্তমানে কী ধরনের ব্যবস্থা নিচ্ছি তার ওপর।

এর আগে গত সপ্তাহে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ইংল্যান্ড শাখার মেডিকেল পরিচালক অধ্যাপক স্টিফেন পোউয়িস বলেন, যুক্তরাজ্যে আমরা যদি প্রাণহানির সংখ্যা ২০ হাজারের নিচে রাখতে পারি, তাহলে ধরে নেবো ভালো করেছি।

বিশ্বজুড়ে বর্তমানে করোনায় আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৫ হাজার ৮০১ ও মৃত্যু হয়েছে ৬৪ হাজার ৯৭৩ জনের। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ২ লাখ ৪৭ হাজার ৯৬১ জন।