মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার মেডিকেল কলেজের করোনা ভাইরাস জীবাণু টেস্ট ল্যাবে বৃহস্পতিবার ২ এপ্রিল থেকে পুরোদমে করোনা ভাইরাস টেস্ট শুরু হচ্ছে। বুধবার ১ এপ্রিল সফলভাবে মান নির্ণয়মূলক করোনা টেস্ট চলেছে।

বিষয়টি কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া সিবিএন-কে নিশ্চিত করেছেন।

অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া আরো বলেন, কক্সবাজার মেডিকেল কলেজের এই ল্যাবে ২৪ ঘন্টায় ৯৬ জনের করোনা ভাইরাস জীবাণু টেস্ট করা সম্ভব। তবে প্রথম পর্যায়ে কক্সবাজার মেডিকেল কলেজের এই ল্যাবে খুব সীমিত আকারে করোনা ভাইরাস জীবাণু টেস্ট করা হবে। কোন মানুষের করোনা ভাইরাসে আক্রান্তের লক্ষণ দেখা দিলে তার দেহের রক্ত ও অন্যান্য স্যাম্পল কক্সবাজার মেডিকেল কলেজের এই ল্যাবে টেস্টের জন্য কক্সবাজারের সিভিল সার্জন, কক্সবাজার সদর হাসপাতালের তত্বাবধায়ক, কক্সবাজারের জেলা প্রশাসকের মাধ্যমে প্রেরণ করতে হবে। সরাসরি কক্সবাজার মেডিকেল কলেজে কেউ এসে করোনা ভাইরাস টেস্ট করাতে পারবেন না। প্রতিদিনের করোনা ভাইরাস টেস্ট রিপোর্ট ঢাকার আইইডিসিআর এর মাধ্যমে প্রকাশ করা হবে বলে জানান অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া।

তিনি আরো জানান, মঙ্গলবার দিবাগত রাত্রে ঢাকা থেকে পর্যাপ্ত পরিমাণে করোনা ভাইরাস টেস্টের কিট পাঠানো হয়েছে। তবে বিধি অনুযায়ী কিটের সংখ্যা প্রচার যাচ্ছে না। তিনি আরো বলেন, ঢাকার আইইডিসিআর এর মেডিকেল টেকনোলজিস্ট ও অভিজ্ঞ লোকজনের একটি টিম এসে ইতিমধ্যে কক্সবাজারের মেডিকেল টেকনোলজিস্টদের হাতেকলমে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়েছেন। তারা আরো কিছুদিন কক্সবাজারে অবস্থান করে কক্সবাজার মেডিকেল কলেজের করোনা ভাইরাস জীবাণু টেস্টের ল্যাবটির সার্বিক কার্যক্রম দেখে কেন্দ্র এ বিষয়ে প্রতিবেদন দেবেন।

এদিকে, কক্সবাজার জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত কক্সবাজার জেলা করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত কমিটি শিঘ্রী বসে কেন্দ্রীয় নির্দেশনার আলোকে করোনা ভাইরাস টেস্টের একটি নীতিমালা প্রনয়ণ করবেন বলে বিশ্বস্থ একটি সুত্র জানিয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় স্থাপিত কক্সবাজার মেডিকেল কলেজের করোনা ভাইরাস জীবাণু টেস্টের ল্যাবটি সারাদেশে সরকারের অনুমোদিত ১৭ টি ল্যাবের মধ্যে ১৫ নম্বর ক্রমিকে রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •