মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার মেডিকেল কলেজের বর্তমান ল্যাবে আগামী এক এপ্রিল বুধবার থেকে শুরু হচ্ছে করোনা ভাইরাস জীবাণু পরীক্ষা। কক্সবাজার মেডিকেল কলেজের সাথে সম্পৃক্ত দায়িত্বশীল একজন কর্মকর্তা সিবিএন-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

সুত্রটি জানিয়েছে, ডিপথেরিয়া রোগের জীবাণু পরীক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওয়াল্ড হেলথ অর্গানাইজেশন) এর অর্থায়নে কক্সবাজার মেডিকেল কলেজের বর্তমান ল্যাবটি অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে গড়ে তোলা হয়। এটি রোগ নির্নয়ের জন্য পরিপূর্ণ একটি ল্যাব। এই আধুনিক মেডিকেল ল্যাবটির টেকনিশিয়ান ও কর্মকর্তা কর্মচারীর বেতন-ভাতাও বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র অর্থায়নে পরিচালিত হয়। এই আধুনিক ল্যাবটি ঢাকার রোগ তত্ব ও রোগ গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি শাখা। আইইডিসিআর এর তত্বাবধানে এটি পরিচালিত হয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র দেওয়া শর্ত মতে, এই ল্যাবটি শুধুমাত্র রোহিঙ্গা শরনার্থীদের ডিপথেরিয়া জীবাণু পরীক্ষায় ব্যবহার করা যাবে। বাংলাদেশের নাগরিকদের জন্য এবং করোনা ভাইরাস জীবাণু পরীক্ষায় ব্যবহার করা যাবেনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সাথে সরকারের সম্পাদিত চুক্তি মতে, বাংলাদেশের নাগরিকদের এখানে করোনা ভাইরাস জীবাণু ও অন্যান্য পরীক্ষা করা যাবেনা। ল্যাবটিতে করোনা ভাইরাস জীবাণু পরীক্ষায় জটিলতা এখানেই।

দেশে করোনা ভাইরাস জীবাণু আক্রান্ত রোগী সনাক্ত হওয়ার পর থেকে কক্সবাজার মেডিকেল কলেজেের এই আধুনিক ল্যাবে করোনা ভাইরাস স্যাম্পল পরীক্ষার জন্য সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সাথে এ বিষয়ে একটা বোঝাপড়ার চেষ্টা করছেন। বোঝাপড়ার এ প্রক্রিয়াটি এখন চুড়ান্ত পর্যায়ে রয়েছে। সুত্র মতে, আগামী ২/৩ দিনের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কক্সবাজার মেডিকেল কলেজের এই ল্যাবে করোনা ভাইরাস স্যাম্পল পরীক্ষার জন্য চুড়ান্ত সম্মতি দিতে পারে। এ সম্মতি দেওয়ার পরই কক্সবাজার মেডিকেল কলেজেের এই ল্যাবে করোনা ভাইরাস স্যাম্পল পরীক্ষার কাজ পরীক্ষমূলকভাবে ১ এপ্রিল শুরু হবে। ২ এপ্রিল বৃহস্পতিবার থেকে পরিপূর্ণভাবে এই ল্যাবে করোনা ভাইরাস জীবাণু পরীক্ষা পুরোদমে চলবে বলে জানিয়েছে সুত্রটি। এজন্য ঢাকা থেকে পর্যাপ্ত করোনা ভাইরাস জীবাণু পরীক্ষার কীট বরাদ্দ চেয়ে জরুরি চাহিদাপত্র পাঠানো হয়েছে। আগামী সোমবার ৩০ তারিখের মধ্যে কক্সবাজার মেডিকেল কলেজের এই ল্যাবের জন্য কীট পাঠানো হবে বলে সিবিএন-কে একই সুত্র আইইডিসিআর এর বরাত দিয়ে জানিয়েছেন।

এদিকে, কক্সবাজার মেডিকেল কলেজেের এই ল্যাবে করোনা ভাইরাস স্যাম্পল পরীক্ষার জন্য প্রয়োজনীয় প্রাকপ্রস্তুতি নিচ্ছেন কক্সবাজার মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। এমনটি জানিয়েছেন একই সুত্রটি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •