সাংবাদিক যখন নায়ক !

প্রকাশ: ২৮ মার্চ, ২০২০ ১২:২৪ , আপডেট: ২৮ মার্চ, ২০২০ ১২:২৪

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


আব্দুল কুদ্দুস রানা
বিএনএস গাজী রুস্তমের ডেকে দাঁড়িয়ে আছে জাহিরা আর কুদ্দুস রানা। রুপালি ক্যাপসুল চলে যাবার কিছুক্ষণ পরেই সেখানে হাজির হয়েছে গাজী রুস্তম। সবাইকে তুলে নিয়েছে নিজেদের জাহাজে। লেফটেন্যান্ট কমান্ডার আহাদ খান এসে দাঁড়ালেন জাহিরার কাছে।

‘ ওই দেখো। নয়াদ্বীপটা আস্তে আস্তে ডুবে যাচ্ছে। তোমাদের লোকেরা কি ইউএসএনএসটাকে আবার চালাতে পারবে ?” জানতে চাইল জাহিরার কাছে।

‘ সেটা এক্ষুনি বলা যাবে না। আপাতত আমরা এটা থেকে দূরে চলে যাব। কারণ ওরা যাবার সময় কিছু সেট করে গেছে কিনা সেটা তো জানা যায়নি। যাদের আমরা উদ্ধার করেছি তাদের কাছ থেকে সব জেনে তারপর আমরা এটার ব্যাপারে এগোব। আপাতত কাজ হলো তোমাদের নিয়ে তীরে ফেরা।”

শেষ কথাগুলো জাহিরার কানে যায়নি। ও তাকিয়ে আছে অস্তগামী সূযের দিকে। দিগন্তরেখায় সূযের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে তলিয়ে যাচ্ছে নয়াদ্বীপ নামের একটি বিজ্ঞান ল্যাবরেটরি।

( বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই-ময়াল, শেষ পৃষ্টা থেকে উদৃত । লেখক-মুনির হাসান )

# ধন্যবাদ ও কৃতজ্ঞতা :
শ্রদ্ধেয় বড়ভাই মুনির হাসানের প্রতি। বিজ্ঞানকর্মী ও লেখক মুনির হাসান হচ্ছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের প্রতিষ্টাতা, বর্তমান সাধারণ সম্পাদক। অত্যন্ত মেধাবী সাবেক বুয়েট ছাত্র মুনির হাসানের দুটি বই ( একটি বৈজ্ঞানিক কল্পকাহিনী-ময়াল, অপরটি কাস্টমারকে আজীবন ধরে রাখার উপায়-ইমোশনাল মার্কেটিং) প্রকাশিত হয়েছে ২০২০ সালের ফেব্রুয়ারির বইমেলায়। দুটো বইই তিনি কক্সবাজার এসে আমাকে দিয়ে গেলেন । ময়াল বইটিতে তিনি আমাকে সাংবাদিক থেকে গল্পের নায়ক বানিয়ে দিলেন। হয়ত তাঁর প্রিয়জন বলে..। মুনির ভাইয়ের প্রতি অশেষ কৃতজ্ঞতা, অফুরন্ত ভালোবাসা। বই দুটো দারুণ হয়েছে।

বিজ্ঞান বিশ্বকোষ, শিশু বিশ্বকোষের লেখক মুনির হাসান ভাইয়ের প্রকাশিত বইয়ের সংখ্যা বিশের কাছাকাছি। এর মধ্যে বুয়েটে পড়াকালীন নিজেকে খুঁজে পাওয়ার “ পড়ো পড়ো পড়ো” এবং উদ্যোক্তাদের জন্য “ শরবতে বাজিমাত” ও “ গ্রোথ হ্যাকিং মার্কেটিং” বিশেষভাবে সমাদৃত হয়েছিল। গণিত নিয়ে “ গড়ের মাঠে গড়াগড়ি” এবং “ অঙ্কের ধাঁধায় অঙ্ক” বইগুলো বেশ পাঠকপ্রিয়তা পেয়েছে।

২০১১ সালে মুনির হাসানের হাতেই সূচনা হয় “ চাকরি খুঁজব না চাকরি দেব” নামের প্ল্যাটফর্ম। ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে শুরু হয়ে প্ল্যাটফর্মটি এখন প্রায় ৮০ হাজার উদ্যোক্তার কর্মযোগের ক্ষেত্র হিসাবে পরিণত হয়েছে । তরুণ-যুবকদের আশার আলো মুনির হাসানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ জীবন কামনা করছি।

# আব্দুল কুদ্দুস রানা
২৭ মার্চ-২০২০

ফটোক্রেডিট : আমার পিচ্চি আফরিদ কুদ্দুস ছোট্ট

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •