মাহবুব নেওয়াজ মুন্না:
কক্সবাজার বাংলাদেশের সবচেয়ে পর্যটন ও বাণিজ্যসমৃদ্ধ শহর। দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে কক্সবাজারের ভূমিকা উল্লেখযোগ্য। এখানে রয়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত ও মেরিন ড্রাইভ হাইওয়ে, দেশের একমাত্র প্রভ্র দ্বীপ সেন্টমার্টিন। এছাড়া নির্মাণাধীন অর্থনৈতিক জোন সাবরাং ও নাফ ট্যুরিজম পার্ক এবং প্রায় 9 হাজার ফুট দৈর্ঘ্যের রানওয়েসম্পন্ন কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর। শিক্ষাদীক্ষায়ও অগ্রসরমান একটি জেলা কক্সবাজার। বিগত ১ দশক ধরে কক্সবাজারের শিক্ষাক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে যা প্রশংসার দাবীদার। বর্তমানে কক্সবাজারের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতক পর্যায়ে আরো কিছু বিষয় সংযোজিত হওয়ায় শিক্ষার্থীদের পড়ার সুযোগ বেড়েছে। ইতিমধ্যে আরো আনন্দের সংবাদ হচ্ছে, কক্সবাজারবাসীর প্রাণের দাবী কক্সবাজার পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন, অতিশীঘ্রই তাও পূরণ হতে যাচ্ছে ইনশাল্লাহ্। তবে এজন্য প্রয়োজন কক্সবাজারবাসীর নিয়মিত স্বতঃস্ফূর্ত জোর দাবী ও তদবিরের।

কক্সবাজারে বর্তমানে যে বিষয়গুলোতে স্নাতক ডিগ্রি সম্পন্ন করা যায় তা আলোচনা করা হল:

·মেডিকেল: কক্সবাজারে চিকিৎসাবিদ্যায় এমবিবিএস কোর্স সম্পন্ন করার একমাত্র সুযোগ রয়েছে কক্সবাজার মেডিকেল কলেজেই। এটি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি সরকারি মেডিকেল কলেজ। দেশের অন্যান্য মেডিকেল কলেজের ন্যায় কেন্দ্রীয়ভাবে সমন্বিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রতিষ্ঠানের চাহিদামাফিক স্কোর থাকলেই ভর্তি হওয়া যায়। বেসরকারি পর্যায়ে এমবিবিএস পড়ার কোনপ্রকার সুযোগ নেই কক্সবাজারে।

·ইলেকট্রনিক্স এন্ড ইলেকট্রিকেল ইঞ্জিনিয়ারিং: কক্সবাজারে একমাত্র কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতেই ইলেকট্রনিক্স এন্ড ইলেকট্রিকেল ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ রয়েছে। কিন্তু এখনো সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ নেই কক্সবাজারে।

·কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং: কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার সিটি কলেজে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে প্রফেশনাল বিএসসি (অনার্স) কোর্স সম্পন্ন পড়ার সুযোগ রয়েছে।

·গণিত: কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ ও কক্সবাজার সিটি কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গণিত বিষয়ে বিএসসি (অনার্স) কোর্সে পড়ার সুযোগ আছে।

·পরিসংখ্যান: কক্সবাজারে একমাত্র কক্সবাজার সিটি কলেজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিসংখ্যান বিষয়ে বিএসসি (অনার্স) কোর্সে পড়ার সুযোগ আছে।

·পদার্থবিদ্যা: কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ ও কক্সবাজার সিটি কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পদার্থবিদ্যা বিষয়ে বিএসসি (অনার্স) কোর্সে পড়া যায়।

·রসায়ন: রসায়ন বিষয়ে কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ ও কক্সবাজার সিটি কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি (অনার্স) কোর্সে পড়ার সুযোগ আছে।

·বায়োকেমিস্ট্রি ও মলিউকুলার সায়েন্স: কক্সবাজারে একমাত্র কক্সবাজার সিটি কলেজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বায়োকেমিস্ট্রি ও মলিউকুলার সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) কোর্সে পড়ার সুযোগ আছে।

·উদ্ভিদবিদ্যা: কক্সবাজারে একমাত্র কক্সবাজার সরকারি কলেজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে উদ্ভিদবিদ্যা বিষয়ে বিএসসি (অনার্স) কোর্সে পড়ার সুযোগ আছে।

·প্রাণীবিদ্যা: প্রাণীবিদ্যা বিষয়ে কক্সবাজারে একমাত্র কক্সবাজার সরকারি কলেজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি (অনার্স) কোর্সে পড়ার সুযোগ আছে।

·হসপিটালিটি এন্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট: কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার সিটি কলেজে হসপিটালিটি এন্ড ট্যুরিজম ম্যানেজমেন্টে প্রফেশনাল বিবিএ কোর্স (অনার্স) সম্পন্ন করার সুযোগ রয়েছে।

·মার্কেটিং: কক্সবাজারে মার্কেটিংবিষয়ে বিবিএ (অনার্স) কোর্স সম্পন্ন করার সুযোগ রয়েছে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার সিটি কলেজে।

·ব্যবস্থাপনা: কক্সবাজারে মোট ৮টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার সরকারি কলেজ, কক্সবাজার সিটি কলেজ, চকরিয়া সরকারি কলেজ, রামু সরকারি কলেজ, উখিয়া কলেজ, ঈদগাহ ফরিদ আহমদ কলেজ, চকরিয়া আবাসিক মহিলা কলেজে ব্যবস্থাপনা বিষয়ে বিবিএ (অনার্স) কোর্স সম্পন্ন করা যায়।

·হিসাববিজ্ঞান: হিসাববিজ্ঞান বিষয়ে বিবিএ (অনার্স)কোর্স সম্পন্ন করা যায় কক্সবাজারের মোট ৮টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার সরকারি কলেজ, কক্সবাজার সিটি কলেজ, চকরিয়া সরকারি কলেজ, রামু সরকারি কলেজ, উখিয়া কলেজ, ঈদগাহ ফরিদ আহমদ কলেজ, চকরিয়া আবাসিক মহিলা কলেজ থেকে।

·আইন: কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার আইন কলেজে আইন বিষয়ে প্রফেশনাল এলএলবি কোর্স সম্পন্ন করার সুযোগ রয়েছে।

·বিএড: কক্সবাজারে একমাত্র কক্সবাজার টিচার্স ট্রেনিং কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষা বিষয়ে প্রফেশনাল বিএড কোর্স সম্পন্ন করার সুযোগ রয়েছে।

·ইসলামিক স্টাডিজ: ইসলামিক স্টাডিজ বা ইসলামী শিক্ষা বিষয়ে কক্সবাজারে একমাত্র কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতেই বিএ (অনার্স) কোর্স আছে।

·সমাজবিজ্ঞান: সমাজবিজ্ঞান বিষয়ে অনার্স পড়া যায় কক্সবাজারের মাত্র ৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার সিটি কলেজ, উখিয়া কলেজ ও মহেশখালী কলেজে।

·সমাজকর্ম: কক্সবাজারে একমাত্র কক্সবাজার সিটি কলেজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সমাজকর্ম বিএসএস (অনার্স) কোর্স সম্পন্ন করার সুযোগ রয়েছে।

·অর্থনীতি: কক্সবাজারে মোট ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার সরকারি কলেজ, কক্সবাজার সিটি কলেজ, কক্সবাজার সরকারি মহিলা কলেজ, চকরিয়া সরকারি কলেজ, রামু সরকারি কলেজ, উখিয়া কলেজ, ঈদগাহ ফরিদ আহমদ কলেজে ইকোনমিক্স বা অর্থনীতি বিষয়ে বিবিএ (অনার্স) কোর্স সম্পন্ন করা যায়।

·রাষ্ট্রবিজ্ঞান: রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে বিএসএস (অনার্স) কোর্স সম্পন্ন করা যায় কক্সবাজারের মোট ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ, কক্সবাজার সিটি কলেজ, চকরিয়া সরকারি কলেজ, উখিয়া কলেজ, মহেশখালী কলেজ, ঈদগাহ ফরিদ আহমদ কলেজ, চকরিয়া আবাসিক মহিলা কলেজ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে।

·ফিলোসফি বা দর্শন: কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ ও কক্সবাজার সিটি কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ফিলোসফি বা দর্শন বিষয়ে বিএ (অনার্স) পড়া যায়।

·হিস্ট্রি বা ইতিহাস: কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ ও কক্সবাজার সিটি কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ইতিহাস বিষয়ে বিএ (অনার্স) করার সুযোগ আছে।

·ইসলামিক হিস্ট্রি এন্ড কালচার (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি): কক্সবাজারে মাত্র ২টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ ও কক্সবাজার সিটি কলেজ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ইসলামিক হিস্ট্রি এন্ড কালচার বিষয়ে বিএ (অনার্স) সম্পন্ন করা যায়।

·ইংরেজি: কক্সবাজারে ইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ে অনার্স পড়া যায় কক্সবাজারের মাত্র ৩টি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কক্সবাজার সরকারি কলেজ, কক্সবাজার সিটি কলেজ, চকরিয়া সরকারি কলেজে।

·বাংলা: বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে কক্সবাজারের মোট ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান কক্সবাজার সরকারি কলেজ, কক্সবাজার সিটি কলেজ, কক্সবাজার সরকারি মহিলা কলেজ, উখিয়া কলেজ, মহেশখালী কলেজ, ঈদগাহ ফরিদ আহমদ কলেজ, চকরিয়া আবাসিক মহিলা কলেজ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএ (অনার্স) পড়া যায়।

এখনো কক্সবাজারের বাকি ২টি শিক্ষার্থীবহুল ও উচ্চশিক্ষার সুযোগবঞ্চিত উপজেলা টেকনাফ এবং পেকুয়াতে অনার্স পড়ার সুযোগ নেই।

মাহবুব নেওয়াজ মুন্না
E-mail: [email protected], Web: http://mahbubnewaz.wordpress.com, Instagram: mahbubnewazmunna

Twitter: mahbubnewaz

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •