খলিল চৌধুরী, সৌদি আরব
করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বেশ কয়েকটি দেশের নাগরিক ও বাসিন্দাদের ভ্রমণের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব।
নতুন করে আরো ২৪ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পেয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।
সেই সাথে প্রথম দিকে আক্রান্তদের একজন আরোগ্যলাভ করেছেন বলে বুধবার ছবিসহ সংবাদ প্রকাশ করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
এ নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৫ জনে, যাদের মধ্যে ২২ জনই মিশরীয় নাগরিক।
আক্রান্তদের একজন মার্কিন ও অন্যরা সৌদি নাগরিক বলে জানা গেছে।
এ দিকে পরিস্থিতি মোকাবেলায় ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ফিলিপাইন, সুদান, ইথিওপিয়া, ইরিত্রিয়া, জিবুতি, সোমালিয়া, কেনিয়াসহ ইউরোপীয় ইউনিয়নের সব রাষ্ট্র হতে সৌদিতে প্রবেশ ও সৌদি হতে সেসব দেশে গমনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
তবে এসব দেশ হতে সৌদি নাগরিকগণ এবং সৌদিতে কাজ করা সেসব দেশের নাগরিকগণের ভিসার ও ইকামার মেয়াদ রয়েছে, তারা আগামী ৭২ ঘণ্টার মধ্যে সৌদিতে ফেরার সুযোগ রয়েছে।
সৌদিতে কাজ করা ভারত ও ফিলিপাইনের স্বাস্থ্য কর্মীরা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। এই নির্দেশের ফলে বাংলাদেশ হতে ভারত, পাকিস্তান ও শ্রীলংকা মারফত ট্রানজিট হয়ে আসা যাত্রীরা আর সৌদি আরবে আসতে পারবেন না বলে জানিয়েছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
বাংলাদেশ হতে শুধু সরাসরি ফ্লাইট যোগে সৌদি আরবে ঢুকার সুযোগ রয়েছে।
এদিকে, করোনাভাইরাস হতে প্রবাসীদের সতর্কতার সাথে চলাচল করার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ দূতাবাস রিয়াদ ও জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেট।
দেশটির তথ্য মতে, সৌদিতে করোনাভাইরাস আক্রান্ত সংখ্যা এ পর্যন্ত ৪৫ জন ও যাদের মধ্যে ২২ জন মিশরী নাগরিকক। করোনা আক্রান্ত সন্দেহে ৪৬৮ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।