আন্তর্জাতিক ডেস্ক:
গত জাুনয়ারির পর এই প্রথমবারের মতো একদিনে সর্বনিম্ন করোনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে চীনে। দেশটির সরকারি পরিসংখ্যান বলছে, সোমবার দেশটিতে মাত্র ১৯ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন; যা প্রায় গত ৭১ দিনের মধ্যে সর্বনিম্ন। তবে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছেন ২৪ জন। চীনের পর দক্ষিণ কোরিয়ায় প্রথমের দিকে এই ভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব শুরু হলেও গত ২৪ ঘণ্টায় সেখানেও আক্রান্ত এবং প্রাণহানির সংখ্যা কমে এসেছে।

বুধবার চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ডিসেম্বরে শুরু হওয়া করোনার প্রাদুর্ভাবে মঙ্গলবার ২২ জনের প্রাণহানি ঘটেছে। এর ফলে দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা ৩ হাজার ১৫৮ জনে পৌঁছেছে। এছাড়া দেশটিতে করোনায় আক্রান্তে সংখ্যা দাঁড়িয়েছে ৮০ হাজার ৭৭৮ জনে।

চীনে এখনও চিকিৎসাধীন আছেন ১৬ হাজার ১৪৫ জন এবং চিকিৎসা শেষে করোনামুক্ত হিসেবে বাসায় ফিরেছেন ৬১ হাজার ৪৭৫ জন। নতুন করে যে ২৪ আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে মাত্র ৯ জন করোনার প্রাণকেন্দ্র হুবেই প্রদেশের।

বিশ্বের ১১৫টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ এখন ইতালি এবং ইরানে ভয়াবহ আকার ধারণ করেছে।

বিশ্বজুড়ে করোনার হানা

>> বিশ্বজুড়ে করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা এক লাখ ১৭ হাজার ৮৬৫ জনে পৌঁছেছে; মারা গেছেন অন্তত ৪ হাজার ২৯৯ জন। চীনে নিয়ন্ত্রণে এলেও বিশ্বের বিভিন্ন দেশে প্রকোপ বাড়তে থাকায় বৈশ্বিক অর্থনীতির জন্য অশনিসংকেত ডেকে আনছে এই ভাইরাস।

<:> সোমবার চীনে নতুন করে মাত্র ১৯ জনকে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত করা হয়েছে; একদিন আগেও এই সংখ্যা ছিল ৪০। চীনের মূল ভূখণ্ডে করোনা রোগীর সংখ্যা ৮০ হাজার ৭৭৮ জন।

::এশিয়া::

<:>একজনকে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত করার একদিন পর বুধবার ব্রুনেই বলছে, দেশটিতে নতুন করে আরও পাঁচজন করোনায় আক্রান্ত হয়েছেন।

<:> মঙ্গলবার করোনার প্রাণকেন্দ্র হুবেই প্রদেশের উহান সফর করেছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। করোনার চিকিৎসাসেবার জন্য নির্মিত অস্থায়ী সব হাসপাতাল মঙ্গলবার বন্ধ করে দেয়া হয়েছে। অন্তত ১১টি অস্থায়ী হাসপাতালে হাজার রোগী চিকিৎসা নিয়ে বাসায় ফিরে যাওয়ায় সেগুলো বন্ধ করে দেয়া হয়। চীনে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ যে কমে এসেছে হাসপাতাল বন্ধ করে দেয়ার ঘটনা সেটিই জানান দিচ্ছে।

<:> হুবেইয়ের প্রাদেশিক সরকার মোবাইল ফোনভিত্তিক হেলথ কোড পর্যবেক্ষণ ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে হুবেইয়ের বাসিন্দারা প্রদেশের ভেতরে কখন, কোথায় যাচ্ছেন তা পর্যবেক্ষণ করা হবে।

<:> মঙ্গোলিয়ায় মঙ্গলবার প্রথমবারের মতো করোনায় আক্রান্ত একজন রোগী পাওয়া গেছে।

<:> চীনের বিশেষ স্বায়ত্ত্বশাসিত অঞ্চল হংকংয়ে ১২৬ জন করোনা সংক্রমিত হয়েছেন। এছাড়া দেশটিতে করোনায় প্রাণ গেছে তিনজনের। করোনায় বিধ্বস্ত ইতালি, ফ্রান্সের কিছু অংশের, জামার্নি এবং জাপানের পর্যটকদের জন্য আগামী ১৩ মার্চ থেকে ১৪ দিনের কোয়ারেন্টাইন ব্যবস্থা চালু করেছে হংকং।

<:> প্রতিবেশি দেশগুলো থেকে আসা পর্যটকদের শরীরে করোনার আলামত পাওয়া যাওয়ায় সিঙ্গাপুর সরকার নতুন নির্দেশনা জারি করেছে। দেশটির সরকার বলছে, পর্যটকরা করোনায় আক্রান্ত হলে তাদের চিকিৎসার ব্যয় নিজেদেরকেই বহন করতে হবে। দেশটিতে এখন পর্যন্ত ১৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন; যাদের মধ্যে বাংলাদেশি পাঁচ প্রবাসীও রয়েছেন।

::ইউরোপ::

<:> ইতালিতে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৪৯ জন এবং প্রাণঘাতী এই ভাইরাসে প্রাণ গেছে ৬৩১ জনের। দেশটির সরকার জরুরি কাজ ছাড়া বাসা-বাড়ির বাইরে বের না হতে নাগরিকদের প্রতি আহ্বান দিয়েছে। দেশটিতে জনসমাগম, খেলাধুলার অনুষ্ঠান এবং অন্যান্য সব ধরনের অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে।

<:> স্পেনে করোনা আক্রান্তের সংখ্যা এক হাজার ৬২২ এবং মারা গেছেন অন্তত ৩৬ জন। করোনার প্রকোপ ঠেকাতে রাজধানী মাদ্রিদের সব স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

<:> করোনা সংক্রমণের আশঙ্কায় মারসিল এলাকার বাইরে দুটি যাত্রীবাহী প্রমোদতরীকে আটকে রাখা হয়েছে।

<:> ব্রিটেনে ফিরে আসা ইতালীয়দের সেলফ কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়েছে। মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের একজন মুখপাত্র এই পরামর্শ দিয়েছেন। দেশটিতে করোনায় আক্রানন্ত হয়েছে ৩৭৩ জন এবং প্রাণ হারিয়েছেন ৬ জন।

<:> পোল্যান্ডে এখন পর্যন্ত ১৭ জনের শরীরে করোনার উপস্থিতি নিশ্চিত হয়েছে কর্তৃপক্ষ। এ ঘটনার পর দেশটিতে বৃহৎ গণজমায়েত বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

<:> করোনার বিস্তার ঠেকাতে রাশিয়া গণপরিবহন, শপিং মল এবং অন্যান্য জনসমাগমপূর্ণ এলাকা এড়িয়ে চলতে নাগরিকদের পরামর্শ দিয়েছে দেশটির সরকার। দেশটিতে এখন পর্যন্ত অন্তত ২০ জন করোনায় সংক্রমিত হয়েছেন।

<:> করোনার প্রকোপ বেশি এমন দেশগুলোর পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে বসনিয়া। সার্বিয়ান অঞ্চলে সব ধরনের স্কুল, বিশ্ববিদ্যালয় এবং সরকারি সব অনুষ্ঠান ৩০ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

<:> করোনায় বিপর্যস্ত দেশগুলোর নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে সার্বিয়া। এছাড়া করোনা সংক্রমিত যেকোনও দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে মলদোভা। এ দুই দেশের মতো একই পথে হেঁটেছে ডেনমার্কও।

<:> ইতালির নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে অস্ট্রিয়া। একই সঙ্গে শতাধিক মানুষের সমাগম ঘটে এমন সব ধরনের অনুষ্ঠান বাতিল করেছে দেশটি।

<:> চেক রিপাবলিকে এখন পর্যন্ত ৪০ জনকে করোনা সংক্রমিত হিসেবে পাওয়া গেছে। দেশটিতে বুধবার থেকে সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং খেলাধুলার অনুষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

::আমেরিকা::

<:> কানাডায় করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে। গত কয়েকদিনে দেশটিতে ৯৩ জনকে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত করা হয়েছে। সোমবার দেশটিতে প্রথমবারের মতো করোনায় একজনের প্রাণহানি ঘটেছে। একই দিনে পানামায় একজনের শরীরে করোনার উপস্থিতি নিশ্চিত হয়েছে কর্তৃপক্ষ।

<:> মার্কিন যুক্তরাষ্ট্রে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ও ফেডারেল ট্রেড কমিশন এক বিবৃতি জারি করে করোনার চিকিৎসা সামগ্রী এবং অন্যান্য পণ্য ন্যায্যমূলে বিক্রির নির্দেশ দিয়েছে। করোনার সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় আগামী এক সপ্তাহের মধ্যে দেশটি ইতালির মতো অবরুদ্ধ হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে এক হাজার ১০ জন করোনা সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন অন্তত ৩১ জন।

<:> করোনা আতঙ্কে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর আসন্ন ভারত, পাকিস্তান এবং উজবেকিস্তান সফর বাতিল করা হয়েছে।

<:> সোমবার হোয়াইট হাউট বলছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনা পরীক্ষা এখনও করা হয়নি। তবে সম্প্রতি তার সংস্পর্শে আসা দু’জন সংসদ সেলফ কোয়ারেন্টোইনে গেছেন। এই দুই সংসদ কয়েকদিন আগে একটি সম্মেলনে অংশ নিয়েছিলেন। সেখানে তাদের সংস্পর্শে আসা এক ব্যক্তি করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হওয়ার পর তারা এ সিদ্ধান্ত নিয়েছেন।

::মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা::

<:> মঙ্গলবার ইরানে করোনায় প্রাণহানির সংখ্যা বেড়ে ২৯১ জনে দাঁড়িয়েছে। এছাড়া সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৪২ জন। এই মুহূর্তে চীনের বাইরে ইতালির পর দ্বিতীয় সর্বোচ্চ করোনা সংক্রমণ এবং মৃত্যু ইরানে।

<:> ইরানের বিচার বিভাগের প্রধান দেশটির ৭০ হাজার কারাবন্দিকে মুক্তির নির্দেশ দিয়েছেন। তবে জাতিসংঘ করোনা মোকাবেলায় ব্যর্থতার কাঠগড়ায় দাঁড় করিয়ে দেশটির সরকারকে সব কারাবন্দির মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে।

<:> মঙ্গলবার প্রথমবারের মতো ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে করোনাভাইরাস ধরা পড়েছে। এর মাধ্যমে আফ্রিকার সাব সাহারা অঞ্চলের সাতটি দেশে এই ভাইরাস পৌঁছাল।

<:> করোনার বিস্তার ঠেকাতে আলজেরিয়ার সরকার অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সব সমাবেশ এবং অনুষ্ঠান স্থগিত করেছে। দেশটিতে অন্তত ২০ জন করোনায় সংক্রমিত হয়েছেন।

<:> রোম ব্যতীত ইতালির সঙ্গে সব ধরনের বিমানের ফ্লাইট এবং জাহাজ চলাচল বাতিল করেছে তিউনিশিয়া। দেশটিতে দুইজন করোনা সংক্রমিত হওয়ার পর আগামী সোমবার পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

<:> বুধবার সৌদি আরব বলছে, দেশটিতে নতুন করে আরও একজন করোনা সংক্রমিত হয়েছেন। এ নিয়ে মধ্যপ্রাচ্যের এই দেশ করোনা সংক্রমিত হলেন ২১ জন।

<:> ৪২ জনকে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত করার পর ইসরায়েল নতুন নির্দেশনা জারি করেছে। দেশটির ক্ষমতাসীন সরকার বলেছে, যেকোনও দেশের নাগরিক ইসরায়েলে এলে বাধ্যতামূলক ১৪ দিনের সেলফ কোয়ারেন্টাইনে যেতে হবে।

<:> মঙ্গলবার প্রথমবারের মতো লেবাননে একজনের প্রাণ কেড়েছে করোনা; দেশটিতে মোট আক্রান্ত ৪১। একইদিনে পথম একজনের শরীরে করোনার উপস্থিতি নিশ্চিত হয়েছে কঙ্গো।

::অস্ট্রেলিয়া::

<:> একদিনের ব্যবধানে অস্ট্রেলিয়ায় করোনা সংক্রমণের সংখ্যা ৮০ থেকে বেড়ে ১০০ জনে পৌঁছেছে। ইতালি ভ্রমণের জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞদের সতর্কতা পর্যালোচনার অনুরোধ জানিয়েছে দেশটির সরকার।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •