আন্তর্জাতিক ডেস্ক :

বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ১৪ হাজার ৪২২ জন আক্রান্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৪ হাজার ২৭ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত ৬৪ হাজার ৮১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

বিশ্বের ১১৫টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপরই এই ভাইরাস চীনের অন্যান্য শহরসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে চীনে। সেখানে ৮০ হাজার ৭৫৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ১৩৬ জন।

চীনের পর ইতালিতে সবচেয়ে বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনা। সেখানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৭২ এবং মৃতের সংখ্যা ৪৬৩। চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। সেখানে ৭ হাজার ৫১৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৫৪ জন।

অপরদিকে মধ্যপ্রাচ্যের দেশ ইরানে সবচেয়ে বেশি প্রকোপ ছড়িয়েছে করোনাভাইরাস। দেশটিতে এখন পর্যন্ত ৭ হাজার ১৬১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২৩৭ জন।

jagonews24

এদিকে, ফ্রান্সে ১ হাজার ৪১২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩০ জন। স্পেনে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৩১ এবং মৃত্যু হয়েছে ৩০ জনের। জার্মানিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ২২৪ এবং মৃতের সংখ্যা ২।  যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৭০৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২৭ জন।

জাপানে নোঙ্গর করা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে আক্রান্তের সংখ্যা ৬৯৬ এবং মৃত্যু হয়েছে ৭ জনের। জাপানের বিভিন্ন স্থানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৩০ এবং মৃত্যু হয়েছে ৯ জনের। সুইজারল্যান্ডে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৭৪ জন এবং মারা গেছে ২ জন। যুক্তরাজ্যে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩২১ এবং মৃত্যু ৫, নেদারল্যান্ডে এই ভাইরাসে আক্রান্ত ৩২১ এবং মৃত্যু হয়েছে ৪ জনের।

অপরদিকে সুইডেনে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৬১, বেলজিয়ামে ২৩৯, নরওয়েতে ২২৭, সিঙ্গাপুরে ১৬০, অস্ট্রিয়ায় ১৩১, মালয়েশিয়ায় ১১৭, হংকংয়ে আক্রান্ত ১১৬ এবং মৃত্যু ৩, বাহরাইনে আক্রান্ত ১০৯, অস্ট্রেলিয়ায় আক্রান্ত ৯৩ এবং মৃত্যু ৩, ডেনমার্কে আক্রান্ত ৮০, গ্রিসে ৮৪, কানাডায় আক্রান্ত ৭৭ এবং মৃত্যু হয়েছে একজনের।

এছাড়া ইরাকে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭১, মৃত্যু ৭, আইসল্যান্ডে আক্রান্ত ৬৫, কুয়েতে ৬৫, মিসরে আক্রান্ত ৫৯ এবং মৃত্যু ১, আরব আমিরাতে আক্রান্ত ৫৯, সান মেরিনোতে আক্রান্ত ৫১, মৃত্যু ২, থাইল্যান্ডে আক্রান্ত ৫০ এবং মৃত্যু ১,  ইসরাইলে আক্রান্ত ৫০, ভারতে ৪৭, তাইওয়ানে ৪৫, লেবাননে ৪১, পর্তুগালে ৩৯ এবং চেক প্রজাতন্ত্রে ৩৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

jagonews24

অপরদিকে ফিনল্যান্ডে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৩, ভিয়েতনামে ৩১, ব্রাজিলে ২৫, স্লোভেনিয়ায় ২৫, ফিলিস্তিনে ২৫, ফিলিপাইনে আক্রান্ত ২৪ এবং মৃত্যু ১, আয়ারল্যান্ডে আক্রান্ত ২৪, আলজেরিয়ায় ২০, রাশিয়ায় ২০, সৌদি আরবে ২০, ইন্দোনেশিয়ায় ১৯, ওমানে ১৮, কাতারে ১৮, আর্জেন্টিনায় আক্রান্ত ১৭ এবং একজনের মৃত্যু হয়েছে।

রোমানিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৭, পোল্যান্ডে ১৭, পাকিস্তানে ১৬, ইকুয়েডরে ১৫, জর্জিয়ায় ১৫ ক্রোয়েশিয়ায় ১৩, চিলিতে ১৩, ম্যাকাউতে ১০, এস্তোনিয়ায় ১০ এবং আজারবাইজান, কোস্টারিকা, হাঙ্গেরি ও পেরুতে ৯ জন করে, মেক্সিকো, স্লোভাকিয়া, দক্ষিণ আফ্রিকায় ৭ জন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।
অপরদিকে বেলারুস, লাটভিয়া, আলবেনিয়া এবং মালদ্বীপে ৬ জন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। ডোমিনিকান প্রজাতন্ত্র, লুক্সেমবার্গ, নিউজিল্যান্ড, তিউনিসিয়া, বসনিয়া, ফ্রেঞ্চ গুয়েনায় ৫ জন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এছাড়া আফগানিস্তান, উত্তর মেসিডোনিয়া, সেনেগাল, বুলগেরিয়া এবং মালটায় ৪ জন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অন্যদিকে, বাংলাদেশে ৩, কম্বোডিয়ায় ২, কলম্বিয়ায় ৩, মরক্কোতে ২, নাইজেরিয়ায় ২, ক্যামেরুন ২, সাইপ্রাসে ২, ফেরো দ্বীপপুঞ্জে ২, মার্টিনিকে ২, সেইন্ট মার্টিনে ২, সার্বিয়ায় ২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

আন্দোরা, আর্মেনিয়া, জর্ডানে, লিথুনিয়া, মোনাকো, নেপাল, শ্রীলঙ্কা, ইউক্রেন, ভুটান, ব্রুনেই, বুরকিনা ফাসো, চ্যানেল আইসল্যান্ড, গিব্রালটার, ভ্যাটিকান সিটি, মোলদোভা, মঙ্গোলিয়া, পানামা, প্যারাগুয়ে, সেন্ট বার্থ, টোগোতে একজন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •