মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে কক্সবাজার সহ সর্বত্র বেড়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। হাঁচি-কাশিতে ছড়ানো এ রোগটি থেকে সুরক্ষা পেতে দেশে মাস্ক ব্যবহার বেড়েছে হঠাৎ কয়েকগুণ। ফলে বাজারে মাস্কের দামও বাড়িয়েছেন অসাধু ব্যবসায়ীরা।

এ অবস্থায় মাস্কের বাজার নিয়ন্ত্রণে রাখতে কক্সবাজার শহরে অভিযান চালিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন। সোমবার ৯ মার্চ বিকেলে কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরফাত হোসাইনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এ সময় কক্সবাজার শহরের পুরান পান বাজার রোডের আল নিজাম মার্কেটেস্থ নুর সার্জিকেল নামের একটি দোকানে মাত্রাতিরিক্ত দামে মাস্ক বিক্রির অভিযোগে ভোক্তা অধিকার আইনে পঞ্চাশ হাজার টাকা জরিমানা ও দোকানের মালিককে সতর্ক করে দেয়া হয়েছে। এছাড়া অন্যান্য দোকানের মালিকদেরও সতর্ক করে দেওয়া হয়।

অভিযানে নেতৃত্বদানকারী কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরফাত হোসাইন সিবিএন-কে জানান, ব্যবসায়ীরা সংকটময় মুহূর্তকে পুঁজি করে বেশি দামে মাস্ক বিক্রি করছিলেন, এমন খবরে আমরা বাজারে অভিযানে নেমে এর সত্যতা পাই। জানতে পারি ১০-২০ টাকার একটি মাস্ক ২৫০ টাকা দামে পর্যন্ত বিক্রি করছেন ব্যবসায়ীরা।
তিনি বলেন, আমরা সিভিল পোশাকে লোক পাঠানোর পর এর সত্যতা পেয়ে সোমবার বিকেলে অভিযান চালাই।

মাস্কের বাজার নিয়ন্ত্রণে আমাদের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট আরফাত হোসাইন। শুধু কক্সবাজার জেলা শহরে নয়, পুরো কক্সবাজারেই এ অভিযান নিয়মিত চালানো হবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক অভিযান চলাকালে প্রসিকিউনের দায়িত্ব পালন করেন।