যমুনা : ইতিমধ্যে বাংলাদেশে শনাক্ত হয়েছে ৩ করোনা আক্রান্ত। এদের দু’জন ইতালি ফেরত পুরুষ; আক্রান্ত অপর একজন নারী। তিনি তাদের একজনের স্ত্রী। এ খবরে দেশজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়লেও আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ড. জাহিদ মালেক। ইতিমধ্যে, আক্রান্তদের সাথে সংস্পর্শ হয়েছে এরকম ৪০ জন শনাক্ত করা হয়েছে বলে জানান তিনি। তাদের সেলফ কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

সোমবার সচিবালয়ে করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবেলা সংক্রান্ত জাতীয় কমিটির সভা শেষে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জানুয়ারি মাস থেকে সরকার করোনাভাইরাস প্রতিরোধে প্রস্তুতি নিয়েছে। দেশে এর প্রাদুর্ভাব হতে পারে এই আশঙ্কায় ৩টি জাতীয় কমিটি হয়েছে। বিভিন্ন জেলায় একশো আলাদা বেড থাকবে। ইতিমধ্যে নার্স ও ডাক্তারদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

তিনি বলেন, চীন, কোরিয়া, ইরান, ইতালি ভিসায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। যেসব এলাকা আক্রান্ত সেখান থেকে যারা দেশে আসছেন তাদের কোয়ারেন্টাইনে রাখা হবে।

জনসাধারণকে খেলা, অনুষ্ঠান বা জমায়েত হয় এমন কর্মসূচি না করার নির্দেশনা দেন স্বাস্থ্যমন্ত্রী। বলেন, আক্রান্ত দেশে যেসব বাঙালি আছে তাদের আমরা অনুরোধ করবো দেশে না এসে সেখানে কীভাবে নিরাপদে থাকা যায় সে চেষ্টা করুন।

খেলা, ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান বা জমায়েত হয় সীমিতভাবে করার পরার্মশ দেন তিনি। বলেন, ইরানে মসজিদে সমাগম থেকে করোনা ছড়িয়ে পড়েছে। দেশে তিনলাখ মসজিদ আছে। সেখানে সমাগমের মাধ্যমে যেন না ছড়ায় এজন্য সতর্ক থাকতে হবে। এসময় বাংলাদেশ জিম্বাবুয়ের টি-টোয়েন্টি ক্রিকেটে দর্শক সমাগম না করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা আছে বলে জানান তিনি। বলেন, এখন স্বাভাবিকভাবে স্কুল চলবে। সমস্যা বেশি হলে পরবর্তী সিদ্ধান্ত নিবে শিক্ষা মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনা মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১০০ মিলিয়ন ডলার দিয়েছে। ইতিমধ্যে, ৫ লাখ স্ক্রিনিং হয়েছে। স্ক্রিনিং ও কোয়ারেন্টাইন আরো বেশি করে করা হবে।

দেশবাসীকে আতঙ্কিত না হয়ে সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি। বলেন, করোনা ইবোলার মতো ততটা ভয়ঙ্কর না। এখানে মৃত্যুর হার ৩ শতাংশের মতো। আতঙ্কিত না হয়ে সতর্ক হওয়ায় জরুরি। এসময় এ সুযোগে যারা প্রয়োজনীয় জিনিসপত্র ও ওষুধের দাম বাড়াচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •