প্রেস বিজ্ঞপ্তি:

উখিয়ার শৈলেরডেবা চন্দ্রোদয় বৌদ্ধ বিহারে আগামী শুক্রবার অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী ‘বৌদ্ধ সংঘসম্মেলন-২০২০’ সফল করার লক্ষ্যে প্রস্তুতিমূলক নানা কর্মতৎপরতা চলছে; এ নিয়ে সারাদেশের বিভিন্ন বৌদ্ধপল্লীতে প্রচার-প্রচারণার পাশাপাশি উদযাপন কমিটির উপ-কমিটিগুলোর নানা প্রস্তুতি সভাও অনুষ্ঠিত হয়েছে।

রোববার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো বৌদ্ধ সংঘসম্মেলন উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শ্রী জ্যোতি:প্রিয় ভিক্ষু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়েছে, বঙ্গীয় বৌদ্ধ সমাজের অবক্ষয়রোধ, বুদ্ধের সদ্ধর্মের শ্রীবৃদ্ধি ও বৌদ্ধদের ধর্মীয় গুরু ভিক্ষুসংঘের সংহতি রক্ষা কল্পে আগামী ১৩ মার্চ থেকে দুই দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে ‘মহতি সংঘসম্মেলন-২০২০’ উখিয়ার শৈলেরডেবা চন্দ্রোদয় বিহারে অনুষ্ঠিত হবে।

‘বিশ্বজ্যোতি মিশন কল্যাণ ট্রাস্টের’ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে সারাদেশের ৫ শতাধিক ভিক্ষুর পাশাপাশি ভারত, শ্রীলংকা, নেপাল, মিয়ানমার ও থাইল্যান্ডসহ বিভিন্ন বৌদ্ধ প্রধান রাষ্ট্রের খ্যাতিসম্পন্ন ভিক্ষুসংঘ, বুদ্ধদর্শনবিদ ও শিক্ষাবিদসহ বিশিষ্ট ধর্মীয় নেতারাও সম্মেলনে অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী এ সম্মেলনে ভিক্ষুসংঘ ও গৃহীসংঘের যৌথ অংশগ্রহণে কনভেশনের পাশাপাশি বঙ্গীয় সমাজে ‘থেরবাদী ঐতিহ্য রক্ষায় সাঙ্ঘিক জীবনের করণীয় কর্তব্য ও একতার গুরুত্ব’সহ বুদ্ধের ধর্ম ও দর্শন চর্চায় আগামীদিনের নীতি-নির্ধারণীমূলক কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে উত্থাপিত প্রস্তাবনা সমূহ সিদ্ধান্ত আকারে বঙ্গীয় বৌদ্ধ সমাজে প্রচার ও প্রসারে চর্চার উদ্যোগ নেবে এ ‘বৌদ্ধ সংঘসম্মেলন’।

সম্মেলন উপলক্ষে অনুষ্ঠিত হবে অষ্ট-পরিস্কারসহ মহাসংঘদান, বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা, কর্মযোগী জ্ঞানালংকার ও ডক্টর কাচ্চায়ন পাঠাগার উদ্বোধন, সুরম্য নাগসেন-মিলিন্দ বৌধি চৈত্য (প্যাগোডা) উদ্বোধন, জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রের ২ দশক পূর্তি উৎসব, গৃহীকূলের প্রব্রজ্যা ও শ্রামণকূলের উপসম্পাদা প্রদান অনুষ্ঠানসহ ২ দিনব্যাপী নানা কর্মসূচী।

ইতিমধ্যে হাজারো মানুষ ও ভিক্ষুসংঘের ধারণ ক্ষমতাসম্পন্ন বিশাল প্যান্ডেল ও মঞ্চ তৈরীর কাজ চলছে। সম্মেলন উপলক্ষ্যে চলছে তোরণ নির্মাণ ও অনুষ্ঠানস্থলের নানা সাজ-সজ্জার কাজও।

এদিকে অনুষ্ঠিতব্য সম্মেলন সফল করার লক্ষ্যে রোববার (০৮ মার্চ) বিকালে উখিয়ার শৈলেরডেবা চন্দ্রোদয় বৌদ্ধ বিহারে উদযাপন কমিটির এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বজ্যোতি মিশন কল্যান ট্রাস্টের প্রধান পৃষ্টপোষক শ্রীমৎ কুশলায়ন মহাথেরো’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উদযাপন কমিটির সাধারণ সম্পাদক জ্যোতি:প্রিয় ভিক্ষু, জ্যোতি:লায়ন ভিক্ষু, জ্যোতি:শান্ত ভিক্ষু, জ্যোতি:মঙ্গল ভিক্ষু, বৌদ্ধ সমিতি যুব কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক এডভোকেট অনিল বড়ুয়া, রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা: নোবেল কুমার বড়ুয়া, বৌদ্ধনেতা প্লাবণ বড়ুয়া, বাবুল বড়ুয়া, শিক্ষক মেধু বড়ুয়া ও রাহুল বড়ুয়া আদিত্য সহ উদযাপন কমিটির বিভিন্ন উপ-পরিষদের দায়িত্বশীল কর্মকর্তারা।

সভা শেষে উদযাপন কমিটির কর্মকর্তা ও সদস্যরা সম্মেলন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক নানা কার্যক্রম পরিদর্শন করেন এবং অগ্রগতি সম্পর্কে খোঁজ-খবর নেন।

সম্মেলনে বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু সংঘরাজ ড. ধর্মসেন মহাথের এবং ভারতীয় বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু সংঘরাজ ড. সত্যপাল মহাথের সবক’টি আয়োজনের আচার্য্য এর দায়িত্ব পালন করবেন বলে জানান উদযাপন পরিষদের এ সাধারণ সম্পাদক।

সম্মেলন উপলক্ষ্যে প্রশাসনসহ সংশ্লিষ্ট সকল মহলের সহযোগিতা ও অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন শ্রী জ্যোতি:প্রিয় ভিক্ষু।