শাহেদ মিজান, সিবিএন:

২২ কেজি টিউমার নিয়ে টেকনাফের পথেঘাটে ঘুরতো নুর পাগলা। পুরো নাম নুর হোসাইন। এই বিশালাকার টিউমার নিয়ে দীর্ঘ ৩০ বছর যন্ত্রণা বইতে হয়েছে এই পাগলকে। তবে এবার এই নিদারুণ যন্ত্রণা থেকে মুক্তি পেতে যাচ্ছে নুর পাগলা! তার টিউমার অপসারণের সব ব্যবস্থা হয়েছে। আগামীকাল সোমবার ডুলাহাজারা মালুমঘাট নিউ হাসপাতালে ডা. কেলি নুর পাগলার এই ২২ কেজি ওজনের টিউমার অপারেশন করবেন। নুর পাগলার এই টিউমার অপসারণে আর্থিক সহায়তায় এগিয়ে এসেছেন মানবতাবাদি মানুষ, কক্সবাজারের তরুণ পর্যটন উদ্যোক্তা বদরুল হাসান মিলকি।

মিলকি জানান, কয়েকদিন আগে তিনি টেকনাফে গেলে নুর পাগলা তার চোখে পড়ে। দেখা যায়, তার চোখ থেকে গায়ে সামনের বিশাল অংশ জুড়ে ঝুলছে বিশাল মাংশপিন্ড। এটা দেকে থ’ হয়ে যান বদরুল হাসান মিলকি। তিনি ওই পাগলের কাছে যান। তাকে ডেকে কাছে নেন। উপস্থিত লোকজন থেকে জানতে পারলেন তার নাম নুর হোসাইন। দীর্ঘদিন ধরে পাগল জীবন কাটাচ্ছে। সাথে টিউমার। লোকজন জানান, দীর্ঘ ৩০ বছর আগে নূর পাগলার এই টিউমার সৃষ্টি হয়। এটি ক্রমান্বয়ে বাড়তে বাড়তে বর্তমানে বিশালাকার ধারণ করে। এটি নিয়ে প্রতিনিয়ত যন্ত্রণা কাতরায় এই নূর পাগলা। এই কথা শুনে নুর পাগলার প্রতি করুণ মায়া জমে উঠে বদরুল হাসান মিলকির। তিনি নুর পাগলার চিকিৎসা করতে মনস্থির করেন। সে মতে নূর পাগলাকে কক্সবাজার নিয়ে আসেন।

মিলকি আরো জানান, নুর পাগলাকে কক্সবাজার এনে ভালো করে গোসল করানো হয়। তারপর ডুলাহাজারা মালুমঘাট নিউ হাসপাতালের পূর্বপরিচিত ডা. কেলি কাছে নিয়ে যায়। তিনি পরীক্ষা করে দেখলেন ওই টিউমারের ওজন ২২ কেজির বেশি হয়েছে। তবে অপারেশনের মাধ্যমে এই বিশালাকার টিউমার অপসারণ করা যাবে আশ্বস্ত করেন ডা. কেলি। তবে খরচ হবে দুই লাখ টাকা! নিজ থেকে দুই লাখ টাকা দিয়ে নুর পাগলার এই টিউমার অপসারণের উদ্যোগ নেন মানবতাবাদি মানুষ মিলকি। সব প্রস্তুতি সম্পন্ন করে আগামীকাল সোমবার সকালে নুর পাগলার ২২ কেজি ওজনের এই টিউমার অপসারণের অপারেশন করা হবে।

এ ব্যাপারে তরুণ পর্যটন উদ্যোক্তা বদরুল হাসান মিলকি বলেন, এই বিশালকার টিউমার নিয়ে নুর পাগলাকে দেখে আমার হৃদয় ভেঙে যায়। ৩০ বছর ধরে সে এই টিউমারের যন্ত্রণায় ভোগার কথা শুনে আমি স্থিও থাকতে পারিনি। জীবনে অনেক টাকা অনেকভাবে খরচ হয়ে যাচ্ছে। তার থেকে দুই লাখ টাকা এই নুর পাগলার জন্য বরাদ্দ করলাম। সে যদি সুস্থ্য জীবনে ফিরে যায় তাহলে সেটা হবে আমাদের জীবনের সেরা পাওয়া। তার সফল অপারেশন এবং সুস্থ্য জীবনে ফেরার জন্য সকলের কাছে দোয়া কামনা করছি।