সিবিএন ডেস্ক
যুক্তরাষ্ট্রে ফ্লোরিডা অঙ্গরাজ্যে প্রাণঘাতী করোনা ভাইরাসে নতুন করে আরও দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৭-তে দাঁড়িয়েছে। শুক্রবার থেকে যুক্তরাষ্ট্রের আরও আটটি অঙ্গরাজ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। এগুলো হলো-সাউথ ক্যারোলাইনা, হাওয়াই, ইন্ডিয়ানা, ওকলাহোমা, নেব্রাস্কা, কেনটাকি, মিনেসোটা ও পেনসিলভানিয়া। এ নিয়ে দেশটির ৫০টি অঙ্গরাজ্যের প্রায় অর্ধেকেই এ ভাইরাস সংক্রমিত হয়েছে।

গভর্নর অ্যান্ড্রু কুমো জানান, বিগত ২৪ ঘণ্টায় ভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নিতে হয়েছে। পুরো দেশে এখন পর্যন্ত ৩৭৭ জনের মধ্যে এই ভাইরাস পাওয়া গেছে।

দেশজুড়ে করোনা ভাইরাস আতঙ্কের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, আরেকটি পেশাতেও তিনি উন্নতি করতে পারতেন। আর তা হলো চিকিৎসা বিজ্ঞান। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে হিমশিম খাওয়া চিকিৎসক ও বিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি। এমআইটি-তে পড়াশোনা করা নিজের অসাধারণ প্রতিভাধর চাচা-র কথা তুলে ধরে ট্রাম্প দাবি করেন, হয়তো তাদের পরিবারের জিনেই চিকিৎসা বিজ্ঞানে ভালো করার দিকটি রয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। একপর্যায়ে এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।দুনিয়াজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে।