মোঃ নিজাম উদ্দিন:

রামু উপজেলার জোয়ারিয়ানালায় পৈত্রিক সম্পত্তি একক ভোগদখল করতে বোনদের বিরুদ্ধে মিথ্যা মামলাসহ বিভিন্ন ভাবে হয়রানি করে যাচ্ছে প্রভাবশালী আপন ভাই। এমনই অভিযোগ উঠেছে জোয়ারিয়ানালা ইউনিয়নের ৩নং ওয়ার্ড মধ্যম নোনাছড়ি নামক এলাকায়।
অভিযোগ সুত্রে জানা গেছে, বর্নিত এলাকায় বিগত পঞ্চাশ বছর আগে বেশকিছু পরিমাণ পিএফ ভুমিতে বসতবাড়ী ও বাগান করে শান্তিপূর্ণ ভাবে বসবাস করছিল দলিলুর রহমান। বিগত ষোল বছর পূর্বে তিনি মারা যান। পরে ছয় ভাইবোনদের মধ্যে ছোট দুইভাই মোহাম্মদুল হক (৫০) ও সিরাজুল হক (৩৮) বিদেশ গমন করে। বিগত ছ’বছর পূর্বে মোহাম্মদুল হক বিদেশ থেকে ফিরলে চার বোন পৈত্রিক সম্পত্তির ভাগ বাটোয়ারার দাবী জানায়। ওসময় স্থানীয় শালিসকাররা তাদের পৈত্রিক সম্পত্তি যারযার অংশ প্রদানের নির্দেশ দিয়ে উভয় পক্ষের বিরোধ নিষ্পত্তি করে।
কিন্তু পরে দুই ভাই মিলে বোনদের পৈত্রিক সম্পত্তি থেকে বঞ্চিত করতে শুরু করে দেয় বিভিন্ন ষড়যন্ত্র। এমনকি চার বোনকে পৈত্রিক সম্পত্তির কানাকড়িও না দিয়ে এককভাবে ভোগদখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। শুধু তাই নয় পৈত্রিক সম্পত্তির পাশে ক্রয়কৃত ভূমিতে বসবাস করা বড়বোন বুলুআরা আক্তার ও তার পরিবারের উপর নানাভাবে নির্যাতন চালায় ছোটভাই মোহাম্মদুল হক। তার নেতৃত্বে গত শুক্রবার সন্ত্রাসী কায়দায় বড়বোন বুলু আরার বসতভিটায় হামলা চালায়। এসময় টয়লেট ভাঙচুর করে অকথ্য ভাষায় গালিগালাজ পূর্বক বিভিন্ন ভাবে হুমকি প্রদর্শন করে।
কিছুদিন আগে বুলু আরা বেগমের নিজস্ব বসতভিটের ছোট একটি গাছ গোড়ালি পঁচে পড়ে যায়। বিষয়টি কেন্দ্র করে গাছ কাটাসহ মিথ্যা তথ্য উপস্থাপন করে চার বোনের বিরুদ্ধে রামু থানায় মিথ্যা অভিযোগ দায়ের করে ছোটভাই মোহাম্মদুল হক। তার দায়ের করা এ অভিযোগের আসামী করা হয়েছে বড়বোন বুলুয়ারা বেগম, জানুয়ারা আক্তার, ছফুরা খাতুন ও রেহেনা আক্তারকে। বর্তমানে মোহাম্মদুল হক বোনদের মিথ্যা মামলা দিয়ে জেল কাটাবে, সম্পত্তি থেকে বঞ্চিত করবে, বাড়িঘর ভাঙচুর করবে বলে জানমালের উপর হুমকি দিয়ে যাচ্ছে। এনিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে তারা।
এ ব্যপারে রামু থানার উপপরিদর্শক (এসআই) মংছাই মার্মা জানান, গাছ কাটা বিষয়ে চার বোনকে আসামী করে একটি অভিযোগ পাওয়া গেছে। সরেজমিনে বিষয়টি তদন্ত করে জানাগেছে এটি তাদের পারিবারিক বিরোধ। তারপরও উভয় পক্ষ থেকে জিজ্ঞাবাদ করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।