সিবিএন ডেস্ক
বাংলায় না লেখায় রাজধানীর বনানী কাঁচাবাজার ও সংলগ্ন এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠানের ২৫০টিরও বেশি সাইনবোর্ড, বিজ্ঞাপন, ব্যানার ও ফেস্টুন অপসারণ করেছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ফুটপাত থেকে দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এছাড়াও ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনা করায় ৪ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৫ মার্চ) ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এই আদালত পরিচালনা করে। ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট জিনিয়া জিন্নাত এতে নেতৃত্ব দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, আদালতের নির্দেশ আছে সাইনবোর্ডে বাংলা ভাষা ব্যবহার করতে হবে। এ কারণে বাংলা লেখা না থাকায় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ২৫০টিরও বেশি ইংরেজিতে লিখিত সাইনবোর্ড, বিজ্ঞাপন, ব্যানার ও ফেস্টুন অপসারণ করা হয়েছে।বনানী সুপার মার্কেট ও কাঁচাবাজার এলাকায় ফুটপাতে নির্মিত দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এসময় ৪ জনকে ৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড ও ১ জনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি তাদের মালামাল জব্দ করা হয়। বনানী সুপার মার্কেটের পাশের ইউনাইটেড গ্রুপ পরিবেশ ও বায়ুদূষণ করায় এবং রাস্তা দখল করে ভবন নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় কোম্পানিটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।