আন্তর্জাতিক ডেস্ক:

গত কয়েক সপ্তাহে চীনের বাইরে দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ। এরই মধ্যে ইরান, সৌদি আরব, কুয়েত, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তানের মতো মুসলিমপ্রধান দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। সবার একটাই চেষ্টা- কীভাবে এই মরণব্যাধি ঠেকানো যায়। প্রাণঘাতী এই ভাইরাসের হাত থেকে বাঁচতে ভিড় এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এ কারণে বেশ কিছু দেশে মুসলিমদের প্রার্থনার আদল বা ইবাদত-বন্দেগির ধরন বদলে গেছে।

‘ওমরাহ’ বাতিল করেছে সৌদি
মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় রীতি ওমরাহ পালন সাময়িক নিষিদ্ধ করেছে সৌদি আরব। এছাড়া, করোনার সংক্রমণ এড়াতে দেশ-বিদেশের মুসলিমদের পবিত্র নগরী মক্কা, কাবা ও মদীনার পবিত্র মসজিদে নববীতে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির প্রশাসন।

মুসলিমদের প্রধান পাঁচটি ধর্মীয় স্তম্ভের একটি হচ্ছে হজ। প্রতি বছর অন্তত ৩০ লাখ ধর্মপ্রাণ মুসলিম হজ করতে সৌদি আরব যান। এবছর আগামী ২৮ জুলাই থেকে ২ আগস্ট হজ অনুষ্ঠিত হওয়ার কথা। তবে করোনাভাইরাসের কারণে এবারের হজ স্থগিত বা পিছিয়ে দেয়া হবে কি না তা এখনও নিশ্চিত করেনি সৌদি কর্তৃপক্ষ। তবে ভাইরাসের প্রকোপ বাড়তে থাকলে এটিও বাধার মুখে পড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সৌদিতে এ পর্যন্ত দু’জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে, কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ৭০ জনকে।

ইরানে জুমার নামাজ বাতিল

মুসলিম দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি করোনা-আক্রান্ত ইরানে। দেশটিতে এ পর্যন্ত প্রায় তিন হাজার মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন অন্তত ৯২ জন।
করোনার প্রকোপ বাড়তে থাকায় দেশটির সব প্রাদেশিক রাজধানীতে জুমার নামাজ বাতিল করা হয়েছে। এর আগে, গত সপ্তাহে তেহরানসহ বেশ কিছু এলাকার মসজিদে জুমার নামাজ বাতিল করেছিল কর্তৃপক্ষ।

মসজিদে ব্যক্তিগত জায়নামাজ নিয়ে যাওয়ার পরামর্শ সিঙ্গাপুরের

সিঙ্গাপুরে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে না গেলেও অতিরিক্ত সতর্কতার কারণে মসজিদে সবাইকে ব্যক্তিগত জায়নামাজ নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রী মাসাগোস জুলকিফলি। এছাড়া, সম্মান প্রদর্শনে আপাতত করমর্দন ও কোলাকুলি থেকেও বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

সিঙ্গাপুরের এ মন্ত্রী বলেন, ‘এমন পরিস্থিতিতে আমরা করমর্দন করবো না। যদি কেউ করে থাকেন, তাহলে অবশ্যই ভালোভাবে হাত ধুয়ে নিন এবং নিশ্চিত হোন, ওই হাত দিয়ে যেন মুখমণ্ডল স্পর্শ না করেন।’

মসজিদে হাজারও মুসল্লির শারীরিক তাপমাত্রা পরীক্ষা করা একপ্রকার অসম্ভব। এ কারণে কারও শরীরে করোনার লক্ষণ দেখা গেলে তাকে বাড়িতে থাকার অনুরোধ জানিয়েছেন মাসাগোস জুলকিফলি।

দেশটিতে এ পর্যন্ত অন্তত ১১২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

যুক্তরাজ্যে মসজিদ-মাদ্রাসায় বাড়তি সতর্কতা

যুক্তরাজ্যের সব মসজিদ, মাদ্রাসা, ইসলামিক স্কুলে করোনার সংক্রমণ প্রতিরোধে পরিচ্ছন্নতা বজায় রাখার পরামর্শ দিয়েছে দেশটির অন্যতম মুসলিম সংগঠন দ্য মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)। সংগঠনটির ওয়েবসাইটে হাদিসের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। এ কারণে সরকারি নির্দেশনা মোতাবেক নিজ নিজ প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা বজায় রাখুন।

দেশটির সব মসজিদ-মাদ্রাসায় পর্যাপ্ত পরিমাণে সাবান ও হ্যান্ডওয়াশ রাখার আহ্বান জানিয়েছে এমসিবি।

যুক্তরাজ্যে এ পর্যন্ত ৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তবে কেউ মারা যাননি।

মুসলিমদের বাড়িতে নামাজ আদায়ের অনুরোধ তাজিকিস্তানের

চীনের সীমান্তবর্তী হওয়ায় করোনাভাইরাস সংক্রমণের উচ্চঝুঁকিতে রয়েছে আরেক মুসলিমপ্রধান দেশ তাজিকিস্তান। সেখানে এখনও কেউ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত না হলেও এটি প্রতিরোধে বাড়তি সতর্কতা অবলম্বন করছে দেশটি।

ইতোমধ্যেই জুমার নামাজ বাতিল করেছে ৯০ লাখ জনসংখ্যার দেশ তাজিকিস্তান। মুসলিমদের বাড়িতে থেকেই নামাজ আদায়ের অনুরোধ জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এছাড়া, আগামী ২১ মার্চ থেকে পারসিয়ান নববর্ষের অনুষ্ঠানও (নওরোজ) বাতিল করেছে তারা।

করোনার প্রবেশ ঠেকাতে চীন ও আফগানিস্তান সীমান্ত বন্ধ করে দিয়েছে তাজিকিস্তান। কড়াকড়ি আরোপ করেছে উচ্চহারে করোনা সংক্রমিত দেশ দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালির জন্যেও।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •