সিবিএন ডেস্ক
সব আইনজীবী সমিতিগুলোতে টাউট, দালাল, ভুয়া অ্যাডভোকেট ও আইনজীবী সহকারীদের মামলা রিসিভকরাসহ যাবতীয় দৌরাত্ম্য এবং তৎপরতা বন্ধে আইন অনুসারে ব্যবস্থা নিতে বার কাউন্সিলে করা আবেদন ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই আবেদন নিষ্পত্তিতে বার কাউন্সিলের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে এক আইনজীবীর রিটের শুনানি নিয়ে সোমবার (০২ মার্চ) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটকারী আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভুঁইয়া আবেদনের পক্ষে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

গত ২ ডিসেম্বর ‘বাংলাদেশের সকল আইনজীবী সমিতিগুলোতে টাউট, দালাল, ভুয়া অ্যাডভোকেট ও আইনজীবী সহকারীদের মামলা রিসিভকরাসহ যাবতীয় দৌরাত্ম্য ও তৎপরতা বন্ধে দি বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনারস অ্যান্ড বার কাউন্সিল অর্ডার ১৯৭২ এর ৪১ ধারা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে’ বার কাউন্সিল সচিব বরাবরে আবেদন করে ফরহাদ উদ্দিন আহমেদ ভুঁইয়া।

ওই আবেদন নিষ্পত্তি না করায় তিনি ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট করেন।

ফরহাদ উদ্দিন আহমেদ ভুঁইয়া বলেন, আজ শুনানি নিয়ে আদালত ৬০ দিনের মধ্যে ওই আবেদন নিষ্পত্তি করতে বার কাউন্সিল সচিবকে নির্দেশ দিয়েছেন। এ নির্দেশনা পালন করে বার কাউন্সিল সচিবকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।