সংবাদ বিজ্ঞপ্তি
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬৭তম পাক্ষিক সাহিত্য সভা অদ্য ২৯ ফেব্রুয়ারি ২০২০ কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম। সাহিত্য সভায় এবারের আলোচন্য বিষয় ছিলো একাডেমীর নির্বাহী কমিটির সদস্য, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক কথাসাহিত্যিক সোহেল ইকবালের প্রথম উপন্যাস বেলা শেষের গান।
বেলা শেষের গান গ্রন্থের উপর আলোচনা করতে গিয়ে বক্তাগণ বলেন, সোহেল ইকবাল অল্প বয়সেই ছড়া, কবিতা লিখে হাত পাকিয়েছেন। পরবর্তীতে তিনি গল্পকেই তার লেখার মাধ্যম হিসেবে বেছে নিয়ে ইতোমধ্যে উত্তীর্ণ হয়েছেন। তারই ধারবাহিকতায় তিনি উপন্যাস লেখায় হাত দিয়েছেন। বেলা শেষের গান প্রথম উপন্যাস হিসেবে তিনি গ্রন্থে তার মুন্সিয়ানার সাক্ষর রেখেছেন।
বক্তাগণ বলেন, সোহেল ইকবাল তার গ্রন্থে একটি সামন্ত পরিবারের চিত্র তুলে ধরেছেন। যেখানে জীবনের ঘাত-প্রতিঘাতের চিত্র ফুটে উঠেছে। একটি অসহায় পরিবার কীভাবে ধাপের পর ধাপ অতিক্রম করে প্রতিষ্ঠা লাভ করেছেন লেখক তা দেখিয়েছেন।
বক্তাগণ আরো বলেন, সোহেল ইকবালের উপন্যাস বেলা শেষের গান বইটি পাঠ করে যে কোনো পরিবার উঠে দাড়াবার সিঁড়ি খুঁজে পাবেন এবং এগিয়ে যাওয়ার দিশা পাবেন।
আলোচনা করেন যথাক্রমে সাহিত্য একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি এডভোকেট সুলতান আহমেদ, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর জীবন সদস্য প্রবীণ আইনজীবী শামসুল আলম কুতুবী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, কক্সবাজার মডেল হাইস্কুলের সিনিয়র শিক্ষক কবি কানিজ ফাতেমা, কক্সবাজারের উত্তর নুনিয়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জোসনা ইকবাল ও একাডেমির নির্বাহী সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক কবি মনজুরুল ইসলাম, একাডেমীর জীবন সদস্য কবি গুলশান আরা বেগম ও এডভোকেট রওশন জাহান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •