ইঞ্জিনিয়ার মোঃ মোরশেদুল হকের পিএইচডি ডিগ্রী অর্জনে অস্ট্রেলিয়া যাত্রা।

ইঞ্জিনিয়ার মোঃ মোরশেদুল হক অস্ট্রেলিয়ার মোনাস ইউনিভার্সিটির স্কলারশিপ নিয়ে পিএইচডি করার জন্য গত ২০ ফেব্রুয়ারি ২০২০ ইং রোজ বৃহস্পতিবার সন্ধ্যে ৫টা ৪০ মিনিটে চট্টগ্রাম আন্তর্জাতিক শাহ্ আমানত বিমানবন্দর থেকে অস্ট্রেলিয়ার উদ্দ্যেশ্যে গমন করেন।
ইঞ্জিনিয়ার মোঃ মোরশেদুল হক কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের রোজার ঘোনার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি টেকনাফ উপজেলার হ্নীলা প্রি ক্যাডেট স্কুলের অধ্যক্ষ, সরকারি প্রাথমিক স্কুলের অবসর প্রাপ্ত শিক্ষক, টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক, বিশিষ্ট সমাজ সেবক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মাস্টার মোফাজ্জল হক এবং রত্নগর্ভা মাতা তৈয়বা বেগম এর ৩য় সন্তান।
তিনি ১৯৯৩ ও ১৯৯৬ সালে যথাক্রমে হ্নীলা সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে ৫ম শ্রেণিতে ও হ্নীলা উচ্চ বিদ্যালয় হতে ৮ম শ্রেণিতে ট্যালেন্টপুল বৃত্তি, ১৯৯৯ ও ২০০১ সালে বিজ্ঞান শাখায় যথাক্রমে হ্নীলা উচ্চ বিদ্যালয় হতে (এস,এস,সি) ও কক্সবাজার সরকারি কলেজ হতে (এইচ,এস,সি) পরীক্ষায় প্রথম বিভাগ এবং ২০০৬ সালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সহিত সর্বোচ্চ গ্রেড নিয়ে বি,এসসি ইন ইলেক্ট্রিকেল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন।
তিনি ২০০৭ সালে ইলেক্ট্রিকেল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসাবে যোগদান করেন। পর্যায়ক্রমে ২০১০ ও ২০১৭ সালে উক্ত বিভাগে যথাক্রমে সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। তিনি সুদীর্ঘ প্রায় তেরো বছর কৃতিত্বের সহিত শিক্ষকতা ও গবেষণার কাজ পরিচালনা করে যাচ্ছেন। পাশাপাশি চট্টগ্রামের বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে Adjunct Faculty হিসাবে শিক্ষা ও গবেষণায় সম্মানের সহিত অবদান রাখেন। ২০১৬ সালে The National University of Malaysia (UKM) হতে Common wealth Scholarship and Fellowship Plan (CSFP) Award নিয়ে M.Sc (by Research) in Electrical, Electronic and Systems Engineering with Excellent Thesis Award প্রাপ্ত হন।
উল্লেখ্য তিনি ব্যাচেলর প্রোগ্রামে Power Electronics and power Control এবং মাস্টার্স প্রোগ্রামে Power Electronics and Battery Management System in EV Application এর উপর থিসিসের গবেষণার কার্যক্রম সম্পন্ন করেন। তাঁর গবেষণায় প্রায় ডজন খানেক SCI/ISI indexed গবেষণা-পত্রসহ, গবেষণা-উপস্থাপনা ও গবেষণা-প্রদর্শন মিলিয়ে ত্রিশোর্ধ প্রকাশনা সম্পন্ন করেন। বর্তমানে তাঁর গবেষণার বিষয় হল Power Electronics, Power Converters, power System Stability, Energy Storage, Smart Energy Management System and Smart Intelligent Control. সম্প্রতি তিনি Energy Efficient Technology and Resource Efficient Cleaner Production, METABUILD funded by Adelphi, Germany এর উপর নিউদিল্লি, ভারতে অনুষ্ঠিত তিন দিনব্যাপী কর্মশালায় বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন। তাঁর উল্লেখযোগ্য গবেষণার ফলশ্রুতিতে বিশ্বের সর্বোচ্চ বিশ্ববিদ্যালয়ের একটি Monash University, Australia তে যৌথভাবে Monash Graduate Scholarship ও Monash International Tuition Scholarship নিয়ে চার বছর মেয়াদী PhD in Electrical and Computer Systems Engineering প্রোগ্রামে গবেষণা করার সুযোগ প্রাপ্ত হন। উল্লেখ্য তিনি University of Sydney, UNSW, UTS, UOW and RMIT থেকে PhD প্রোগ্রামের অফার লাভ করেন। Monash University, Australia তে তাঁর গবেষণার বিষয় হল Battery energy storage system based primary frequency control of power system for stability and operation enhancement.
তাঁর সহধর্মিণী তাজবিহা-ই-মাওলা Southern University Bangladesh এ Pharmacy বিভাগে প্রভাষক হিসেবে অধ্যাপনায় আছেন। তাঁর বড়বোন নার্গিস পারভীন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বড়ভাই মোঃ রিদুওয়ানুল হক সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড চট্রগ্রাম জুবিলী রোড শাখার সিনিয়র এক্সিকিউটিভ অফিসার এবং টেকনাফ হ্নীলা মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজের ট্রাস্টিবোর্ডের সম্মানিত সদস্য। তিনি সফল ভাবে গবেষণা ও কার্যদায়ীত্ব সম্পাদন, দেশের ভাবমূর্তি সমুন্নতকরণ, এবং নিজ ও পরিবারের সুস্বাস্থ্য এর জন্য তাঁর শুভাকাংখী এবং দেশবাসীসহ সকলের নিকট দোয়া কামনা করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •