জে.জাহেদ, চট্টগ্রাম:

আজ স্বাধীনতার ৪৭ বছর পরও আমরা সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের কথা দাবি তুলি। অথচ ৪৭ বছর আগেই বাংলা ভাষার জন্ম। বিশ্বের কোন দেশের মানুষ ভাষার জন্য জীবন দেয়নি। একমাত্র বাঙালি জাতিই জীবন দিয়েছেন।

মাতৃভাষাকে কেড়ে নেওয়া আমরা ঠেকিয়েছি। আমরা বাংলা ভাষার জন্য যুদ্ধ করেছি। অথচ বাংলা ভাষাকে অনেক মিডিয়া বিকৃত ভাবে উপস্থাপন করছেন। বাংলা ভাষাকে রক্ষার জন্য আমরা আইন পর্যন্ত করেছি কিন্তু তা মানা হচ্ছে না।

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রামের নাগরিক সমাজ, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন আয়োজিত চট্টগ্রামের অমর একুশে বইমেলায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ (এনডিসি)।

শুক্রবার ২৮ ফেব্রুয়ারি বিকাল ৫টায় এমএ আজিজ স্টেডিয়াম জিমনেশিয়াম চত্বর হলরুমে সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার আলোচনা শীর্ষক অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন চসিক শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া।

বিভাগীয় কমিশনার আরো বলেন, নতুন প্রজন্মকে বাংলা ভাষা ভালো ভাবে ব্যবহার করতে হবে। আমাদের সবার সহযোগিতা আর ব্যবহারে বাংলা ভাষা প্রাণ পাবে।

ফেব্রুয়ারির ১০ তারিখ শুরু হওয়া এই বই মেলা শেষ হবে ২৯ তারিখ রাত ৯.৩০ টা পর্যন্ত।